ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | ৭ সরকারি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে যাচ্ছে

৭ সরকারি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে যাচ্ছে

dhaka-university220161130150719

নিউজ ডেক্স : জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালিত রাজধানীর সাতটি সরকারি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে যাচ্ছে। কলেজগুলো হচ্ছে- ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বদরুন্নেসা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও তিতুমীর কলেজ।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে উচ্চপর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। তবে বৈঠকে অংশ নেয়া কেউই আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত প্রকাশ করতে রাজি হননি। তবে সূত্রে জানা গেছে, এই সাতটি কলেজের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে যাওয়ার সিদ্ধান্ত অনুমোদনের জন্য শিগগিরই প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে।

বৈঠক সূত্রে আরো জানা যায়, কলেজগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে দেয়ার ক্ষেত্রে নেতিবাচক প্রভাবসহ সার্বিক দিক পর্যালোচনা শেষে শুধুমাত্র ঢাকার ৮টি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু সরকারি বিজ্ঞান কলেজে অনার্স-মাস্টার্স পাঠদান করা হয় না। এ কারণে এটি তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ৩১ আগস্ট প্রধানমন্ত্রী শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি কলেজগুলো অঞ্চলভেদে সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের অধীনে ছেড়ে দেয়ার নির্দেশনা দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে এরপর ইউজিসি একাধিক বৈঠক করে। এরমধ্যে প্রথম বৈঠকে ভিসিদের পক্ষ থেকে মিশ্র প্রতিক্রিয়া আসে। যদিও বেশির ভাগ ভিসিই প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের পক্ষে মত দেন। কিন্তু তারা এটাও বলেন যে, বাড়তি কলেজ দিতে হলে অবকাঠামো, জনবল এবং নতুন বরাদ্দ দিতে হবে। বিপরীত দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়কে রাজস্ব খাতে বর্তমানে সরকার কোনো বরাদ্দ দেয় না। দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয় নিজের আয়ে চলে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!