ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ‘সৌদি প্রবাসীরা সব সেবা পাবেন অনলাইনে’

‘সৌদি প্রবাসীরা সব সেবা পাবেন অনলাইনে’

নিউজ ডেক্স : সৌদি আরবের বিভিন্ন প্রান্তে বসবাসরত প্রবাসীদের দূতাবাসের প্রয়োজনীয় সেবা অনলাইনে দেওয়া হবে। ইকামার মেয়াদ উত্তীর্ণ অথবা যাদের নামে কর্মে অনুপস্থিতির মামলা (হুরুব) রয়েছে দেশে ফিরতে ইচ্ছুক, এ রূপ প্রবাসীদের জন্য অনলাইনে স্পেশাল এক্সিট সেবা দেওয়া কার্যক্রমের উদ্বোধনকালে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এ কথা বলেন।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দূতাবাসের বঙ্গবন্ধু চত্বরে এ সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়। এ সময় সেবা নিতে আসা কয়েকশ অভিবাসী ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবের বিভিন্ন প্রান্তে বসবাসরত প্রবাসী যাদের ইকামার মেয়াদ উত্তীর্ণ অথবা যাদের নামে কর্মে অনুপস্থিতির মামলা রয়েছে তারা দেশে ফিরতে চাইলে বাংলাদেশ দূতাবাসের ওয়েবসাইটে (www.bangladeshembassy.org.sa) প্রবেশ করে আবেদন করতে পারবেন। আবেদনের পর যে কেউ তার আবেদনের আপডেটও দেখে নিতে পারবেন। এছাড়া ওয়েবসাইটে অন্যান্য সেবার জন্যও আবেদন করা যাবে।

তিনি বলেন, সৌদি আরবের প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন শহরে দূর-দূরান্তে বসবাস করেন তাদের কষ্ট করে এসব সেবার জন্য আর দূতাবাসে আসার প্রয়োজন হবে না। সৌদি আরবের বিভিন্ন শহরে স্থাপিত প্রবাসী সেবা কেন্দ্রের মাধ্যমেও প্রবাসীদের পাসপোর্টসহ বিভিন্ন জরুরি সেবা নিয়মিত দেওয়া হচ্ছে।

ইকামার মেয়াদ উত্তীর্ণ অথবা যাদের নামে কর্মে অনুপস্থিতির মামলা রয়েছে দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসীদের ইতোপূর্বে সশরীরে দূতাবাসে এসে আবেদন জমা দিতে হতো, অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু করায় এখন আর দূতাবাসে আসার প্রয়োজন হবে না।

উল্লেখ্য, দূতাবাসের পক্ষ থেকে ইতোমধ্যে ১৬ হাজার ৮৬১ জন মেয়াদ উত্তীর্ণ ইকামাধারী প্রবাসী ও ১১ হাজার ৬৯৮ জন কর্মে অনুপস্থিত মামলা রয়েছে তাদের স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় এ সেবা দেওয়া হয়েছে।

এ সময় দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের পক্ষ থেকে দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসীদের অনলাইনে আবেদনের জন্য সহায়তা করা হয়। অনুষ্ঠানে অনলাইনে আবেদন ও আপডেট জানার বিষয়ে একটি টিউটোরিয়ালও প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের কাউন্সেলর মোহাম্মদ আসাদুজ্জামান। অনুষ্ঠান শেষে সৌদি আরব প্রবাসী, দেশ ও জাতির সার্বিক মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!