ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সার্ভার হ্যাক করে জন্মনিবন্ধন করতেন তারা

সার্ভার হ্যাক করে জন্মনিবন্ধন করতেন তারা

নিউজ ডেক্স : জন্মনিবন্ধনের জাতীয় সার্ভার হ্যাক করে ভুয়া নিবন্ধন করার অভিযোগে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকা থেকে পাঁচজনকে গ্রেফতার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটি)।

রোববার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিএমপির উপ-কমিশনার (সিটি) মো. লিয়াকত আলী।

গ্রেফতাররা হলেন- মো. সাগর আহমেদ জোভান (২৩), শেখ সেজান (২৩), মেহেদী হাসান (২৩), মো. শাকিল হোসেন (২৩) ও মো. মাসুদ রানা (২৭)।

সিএমপির উপ-কমিশনার বলেন, ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি টানা অভিযান চালিয়ে চট্টগ্রাম, নড়াইল, ঢাকা, গাজীপুর ও সিরাজগঞ্জে এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারদের কাছ থেকে জালিয়াতির কাজে ব্যবহৃত দুটি সিপিইউ, দুটি মনিটর, তিনটি ল্যাপটপ, একটি ট্যাব, এটি প্রিন্টার ও ছয়টি মোবাইলফোন জব্দ করা হয়।

তিনি বলেন, প্রথমে চট্টগ্রাম নগরের মুরাদপুর থেকে জোভানকে গ্রেফতার করা হয়। পরে জোভানের কথা অনুযায়ী নড়াইল থেকে শেখ সেজানকে গ্রেফতার করা হয়। এরপর ঢাকার কলাবাগান থেকে মেহেদী হাসানকে, গাজীপুর থেকে মাসুদ রানাকে ও শাকিল হোসেনকে সিরাজগঞ্জ থেকে গ্রেফতার করা হয়।

লিয়াকত আলী বলেন, গত ৮ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৮ নম্বর, ১৩ নম্বর, ৪০ নম্বর, ১৪ নম্বর ওয়ার্ড ও ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কার্যালয়ের সার্ভারে ভুয়া জন্মনিবন্ধনের অস্তিত্ব পাওয়া যায়। এ ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা ও সাধারণ ডায়েরি করা হয়। মামলার সূত্র ধরে তদন্তে নেমে একাধিক জালিয়াত চক্রকে শনাক্ত করে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট। এর আগেও একটি চক্রের ছয়জন সদস্যকে চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করা হয়েছিল।

তিনি বলেন, গ্রেফতাররা হোয়াটঅ্যাপ গ্রুপের মাধ্যমেই একে অন্যের সঙ্গে যোগাযোগ করতেন। পাশাপাশি তারা এসব কাজে একাধিকজনকে নিয়োগ দিয়েছেন। নিয়োগপ্রাপ্তদের মাধ্যমে তারা গ্রাহক সংগ্রহ করতেন। মূলত অল্প সময়ে জন্মসনদ পাওয়ার জন্য প্রতারকদের কাছ থেকে বেশি টাকা দিয়ে এ নিবন্ধন করিয়ে নেন গ্রাহকরা। তবে সরকারিভাবে নিবন্ধন না হওয়ায় প্রতারকদের দিয়ে নিবন্ধন করা জন্মনিবন্ধন সনদগুলো অবৈধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!