Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় ২ একর ৫১ শতক জায়গা খাস খতিয়ানভূক্তির প্রাথমিক উদ্যোগ গ্রহণ

লোহাগাড়ায় ২ একর ৫১ শতক জায়গা খাস খতিয়ানভূক্তির প্রাথমিক উদ্যোগ গ্রহণ

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় কৃষি জমি অনাবাদি রাখায় ২ একর ৫১ শতক জায়গা সরকারি খাস খতিয়ানভূক্তির প্রাথমিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শুক্রবার (১১ নভেম্বর) উপজেলার ৩টি ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন এসব জমিগুলো খাস করার নিমিত্তে লাল পতাকা উত্তোলন করে গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

জানা যায়, বিশ্বায়নের এই যুগে বিশ্ব মানচিত্রে বাংলাদেশসহ চলমান বৈশ্বিক সংকটের প্রভাব সব দেশে পড়েছে। আর এ সংকট মোকাবেলায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ছাড়া কোন বিকল্প নেই। খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দীর্ঘদিন যাবত প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনাবাদি জমি চাষের আওতায় আনার নির্দেশনা দিয়ে আসছেন। ইতোপূর্বে বিভিন্নভাবে বিষয়টি অবহিত করা হলেও জমি অনাবাদি রাখায় উপজেলা প্রশাসন ও রাজস্ব প্রশাসনের উদ্যোগে এই কর্মসূচি নেয়া হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান জানান, রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন ১৯৫০ এর ৯২(১)(গ) ধারা অনুযায়ী কোন কৃষিজমি পর পর তিন বছর অনাবাদি রাখা হলে তা খাস করার বিধান রয়েছে। বিষয়টি বিভিন্ন সময় মাইকিং, লিফলেট বিতরণ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সর্বস্তরের ভূমি মালিককে অবহিত করা হয়েছে। তারপরও অনাবাদি রাখায় ২ একর ৫১ শতক জমি সরকারি খাস খতিয়ানভূক্তির প্রাথমিক উদ্যোগ গ্রহণ করা হয়। এছাড়া ভূমি মালিকদের পতিত জমি কৃষি উপযোগী করে চাষাবাদের আওতায় আনার নির্দেশনা প্রদান করা হয়।

তিনি জানান, খাস খতিয়ানে অন্তর্ভূক্ত হলে সরকারি নির্দেশনা মোতাবেক ভূমি মন্ত্রণালয়ের আওতায় বিধিমালা অনুযায়ী বন্দোবস্ত কার্যক্রম, গুচ্ছগ্রাম, আশ্রয়ণ প্রকল্প সৃজনসহ বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!