ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ‘মিডল ক্লাস জো’ খ্যাত বাইডেনের সম্পত্তির পরিমাণ কত?

‘মিডল ক্লাস জো’ খ্যাত বাইডেনের সম্পত্তির পরিমাণ কত?

আন্তর্জাতিক ডেক্স : কারও কারও কাছে তিনি ‘মিডল ক্লাস জো’ নামেই পরিচিত ছিলেন। আজ সেই জো বাইডেনই আমেরিকার প্রেসিডেন্ট। ‘মধ্যবিত্ত’ নামে পরিচিত হলেও বাস্তবে তার সম্পত্তির মূল্য কয়েক লক্ষ ডলার। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রেসিডেন্ট নির্বাচনের সময় সম্পত্তির যে হলফনামা দিতে হয়েছে ২০১৬, ’১৭ এবং ’১৮-র স্টেট এবং ফেডেরাল আয়কর রিটার্নের যে হিসেব পাওয়া গেছে, ফোর্বস-এর ২০১৯-এর রিপোর্ট অনুযায়ী, বাইডেনের মোট সম্পত্তির পরিমাণ ৯০ লক্ষ ডলার। তার মধ্যে ডেলাওয়ারে রয়েছে ৪০ লক্ষ ডলারের দুটি বাড়ি। নগদ এবং বিনিয়োগ মিলিয়ে রয়েছে আরও ৪০ লক্ষ ডলার। এবং ১০ লক্ষ ডলার পেয়েছেন ফেডেরাল পেনশন হিসেবে।১৯৭৩ থেকে ২০০৯ পর্যন্ত সেনেটর ছিলেন বাইডেন। সেনেট-এর হিস্টোরিক্যাল রেকর্ড বলছে, এই সময়ের মধ্যে বাইডেনের বেতন ৪২ হাজার ৫০০ ডলার প্রতি  বছর থেকে ১ লক্ষ ৭৪ হাজার ডলার পর্যন্ত হয়েছে। বাইডেন তখন উপহাস করে বলতেন, ‘আমি কংগ্রেসের সবচেয়ে গরীব মানুষ’।

২০০৯-এ ভাইস প্রেসিডেন্ট হন বাইডেন। ২০১৭ পর্যন্ত ওই পদে ছিলেন। এই সময় তার বেতন এক ধাক্কায় ৩০ শতাংশ বাড়ে। প্রতি বছরে সেই বেতন দাঁড়ায় প্রায় ২ লক্ষ ৩০ হাজার ডলার। ২০১৯-এ বাইডেন যখন তাদের আর্থিক সম্পত্তির পরিমাণ প্রকাশ্যে আনেন তখন তিনি জানিয়েছিলেন, ২০১৭ এবং ’১৮-য় তার এবং স্ত্রী জিলের সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৫ লক্ষ ডলার। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!