ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ভোটে গাড়ি বন্ধ ২৪ ঘণ্টা, বাইক চার দিন

ভোটে গাড়ি বন্ধ ২৪ ঘণ্টা, বাইক চার দিন

image-107233

নিউজ ডেক্স : একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গতকাল শুক্রবার রাত ১২টা থেকে আগামী চার দিনের জন্য সারা দেশে মোটরসাইকেল চলাচল বন্ধ হয়ে গেছে। নির্বাচন কমিশনের জারি করা এই নিষেধাজ্ঞার আওতায় আগামীকাল রবিবার ভোটগ্রহণের দিন সার দেশে প্রায় সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে ইসির সরবরাহ করা স্টিকার নিয়ে সাংবাদিক ও নির্বাচনী কাজে সংশ্লিষ্ট অন্যরা মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন।

ইসির নির্দেশনা অনুযায়ী, সব ধরনের যন্ত্রচালিত পরিবহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আজ শনিবার রাত ১২টা থেকে। এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে ৩০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। এই সময়কালে বেবিট্যাক্সি, অটোরিকশা, ইজি বাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পোসহ স্থানীয় পর্যায়ে যন্ত্রচালিত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। জরুরি কাজে ব্যবহৃত নৌযান নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

তবে ভোটের দিন সারা দেশে ট্রেন, লঞ্চ ও বিমান চলাচল স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। সংসদ নির্বাচনে ভোটগ্রহণের এক দিন আগে গতকাল শুক্রবার বিকেলে ঢাকায় উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে স্থাপিত ভোটকেন্দ্র পরিদর্শনের সময় তিনি সাংবাদিকদের এ কথা জানান।

সরকারের পক্ষ থেকে এরই মধ্যে জানানো হয়েছে যে আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ শুরুর আগে মধ্যরাত থেকে পরবর্তী ২৪ ঘণ্টা সারা দেশে প্রায় সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। সে ক্ষেত্রে বিদেশগামী বা বিদেশ ফেরত বিমানযাত্রীদের বিমানবন্দরে আসা-যাওয়ার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হবে। বিষয়টি তুলে ধরলে ডিএমপি কমিশনার সাংবাদিকদের বলেন, নির্বাচনকালে যানবাহন (সড়কে) চলাচলে বিধিনিষেধ থাকলেও বিদেশ যাওয়া-আসার যাত্রীরা যাতায়াত করতে পারবে। তবে সে ক্ষেত্রে পাসপোর্ট, টিকিট ও প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে হবে। গুরুতর অসুস্থ রোগীও প্রয়োজনীয় কাগজপত্র দেখিয়ে যাতায়াত করতে পারবে। এসব বিষয়ে ট্রাফিক পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন থেকে গতকাল জারি করা এক আদেশে বলা হয়েছে, জরুরি সেবাকাজে নিয়োজিত যানবাহন যেমন ওষুধ, স্বাস্থ্যসেবা ও অনুরূপ কাজে ব্যবহৃত দ্রব্যাদি ও সংবাদপত্র বহনকারী সব যানবাহনের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা শিথিল থাকবে। আত্মীয়-স্বজনের জন্য বিমানবন্দরে যাতায়াত, বিমানবন্দর থেকে যাত্রী ও আত্মীয়-স্বজনসহ নিজ বাসস্থানে বা আত্মীয়-স্বজনদের বাসায় ফিরে যাওয়ার জন্য ব্যবহৃত যানবাহন টিকিট ও অনুরূপ প্রমাণ দেখানো সাপেক্ষে চলতে দেওয়া হবে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য একটি, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী এজেন্টের জন্য একটি ছোট আকারের যানবাহন রিটার্নিং অফিসারের অনুমোদন ও স্টিকার সাপেক্ষে চলাচল করতে পারবে। সাংবাদিক, পর্যবেক্ষক বা জরুরি কোনো কাজে ব্যবহৃত মোটরসাইকেল রিটার্নিং অফিসারের অনুমোদন সাপেক্ষে চালানো যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!