Home | উন্মুক্ত পাতা | বর্ষায় অপরূপ বান্দরবান

বর্ষায় অপরূপ বান্দরবান

Bandarban-Tousisum220170624165214

সৈকত দাশ : গত কয়েক মাসে আগেও পাহাড় ছিল রুক্ষ। ছিল না সবুজের সমারোহ। কাঠফাটা রোদে যেন প্রাণ যায় যায় অবস্থা। আর সেই দগ্ধ রোদে এক চিলতি বৃষ্টি যেন প্রাণ সঞ্চার করে সবার। রুক্ষতাকে কাঁটিয়ে ঝুম বর্ষায় পাহাড়গুলোর প্রকৃতির রুপ ধারণ করে অন্যরকম। চারপাশ পরিণত হয় সবুজে। চোখ বুলাতেই দেখা যাবে সবুজের সমারোহ। আর শোনা যাবে পাখির কিচির মিচির, ঝর্ণার কলতান, দেখা মিলবে রংবাহারি প্রজাপতির আনাগোনা। মুহূর্তেই রোদ আর বৃষ্টি খেলায় মেতে থাকে পাহাড়। পথে পথে যেতে যেতে দেখা মিলবে পাহাড়ের নান্দনিক সৌন্দর্য। পাহাড়ের আঁকা-বাঁকা রাস্তা আপনাকে নিয়ে যাবে উঁচু পাহাড়ে।

আর পাহাড়ে বৃষ্টি শেষ হতেই দেখা মিলবে মেঘ মালার। সবুজ পাহাড় ঘিরে ছোটা-ছুটি করছে খণ্ড খণ্ড মেঘ। পরিণত হচ্ছে মেঘের ভেলায়। আর মেঘের ভেলাগুলো ঘনীভূত হয়ে ধারণ করছে বিশালকার। আস্তে আস্তে অদৃশ্য করে দিচ্ছে সবুজ পাহাড় আর পাহাড়ের ভাঁজে ভাঁজে থাকা ছোট ছোট কুটির।

মেঘের দল ধীরে ধীরে ঘিরে ধরছে আপনাকে। চারপাশে দেখবেন সাদা আর সাদা। কিছুক্ষণ আগে চেনা সবুজ পাহাড়গুলো অদৃশ্য হয়ে গেছে। মেঘের ঢলে অদৃশ্য হয়ে যাচ্ছে আপনার চেনা মানুষও। আপনার অমলিন মুখে আলত পরশ বুলিয়ে আবারও ছোটা-ছুটি করছে দিকদ্বিক। এই এক অন্যরকম অনভূতি।

বান্দরবানের নীলগীরি, নীলাচল আর চিম্বুকের পথে পথে যেতেই দেখা মিলবে মেঘ আর পাহাড়ের খেলা। নীলাচলের প্রাকৃতিক সৌন্দর্য্য অভিভূত হয়ে পর্যটক নুরে আলম বলেন, নীলাচলের প্রাকৃতিক সৌন্দর্য দেখলে দার্জিলিং দেখার কোন প্রয়োজন নেই। পাহাড় ঘিরে শুধু মেঘের খেলা।

নীলাচলে আসা আরেক পর্যটক সুমনা বলেন, মেঘের সংস্পর্শ, সাথে হিম বাতাসের খেলা। আর চারপাশে সবুজের হাতছানি। চারদিকে শুধুই বিশুদ্ধ শান্তির পরশ।

পাহাড়ে বয়ে বেয়ে আসা পাহাড়ি ঝর্ণাগুলো প্রাণ পায় এই সময়। ভরা যৌবন নিয়ে একেঁ বেঁকে বয়ে যায় শত শত পাহাড়ের মাঝখানে। স্রোতের গর্জন আন্দোলিত করে তোলে ঘুরতে আসা পর্যটকদের। হাজার ফুট উপর থেকে পরা এই ঝর্ণার পানিতে ভিজে নিজেকে সিক্ত করে তোলে হাজারো পর্যটক।

শৈলপ্রপাতের ঝর্ণায় ভিজে নিজেকে সিক্ত করতে গিয়ে বলেন, এমন প্রাকৃতিক সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে। শীতল পানিতে নিজের শরীরটা একটু ভিজিয়ে নিয়েছি । অনেক ভালো লাগছে।

নীলাচল আর নীলগিরি পাহাড়ে দাঁড়িয়ে মেঘের স্পর্শ, হাজারো পাহাড়ের মাঝখানে বয়ে যাওয়া শঙ্খ নদী, ছোট ছোট পাহাড়ের মাঝখানের ঝর্ণাধারা এর সবগুলোই তার নিজের সৌন্দর্যর বহিঃপ্রকাশ ঘটায় এই বর্ষায়।

বান্দরবানের হোটেল মোটেল মালিক সমিতিরি সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, বর্ষায় বান্দরবানের প্রাকৃতিক সৌন্দর্য ভরপুর। তবে এই বর্ষায় ঈদের ছুটিতে হাজারো পর্যটকের সমাগম মিলবে। ঈদকে কেন্দ্র করে হোটেল মোটেল সাজানো হয়েছে ভিন্ন ভাবে। পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সময় এখন।

বান্দরবানের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বলেন, পুলিশের নিরাপত্তায় আবদ্ধ রেখে আমরা পর্যটকদের নিরাপত্তা দিচ্ছি। এছাড়াও পর্যটকদের মাঝে সেনস অফ সিকিউরিটি আমরা উন্নত করছি যাতে তারা কোনো ধরনের নিরাপত্তাহীনতায় না ভোগে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!