Home | দেশ-বিদেশের সংবাদ | পদ্মা সেতুতে বসানো হয়েছে পঞ্চম স্প্যন

পদ্মা সেতুতে বসানো হয়েছে পঞ্চম স্প্যন

image-86805-1530282920

নিউজ ডেক্স : পদ্মা সেতুতে বসানো হয়েছে পঞ্চম স্প্যন। এতে দৃশ্যমান হয়ে উঠলো ৭৫০ মিটার পদ্মা সেতু। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তের ৪১ ও  ৪২ নম্বর পিলারের ওপর এই সুপার স্ট্রাকচার বসানো হয়।

সেতু বিভাগ সূত্রে জানা যায়, তিন হাজার ১৪০ টন ওজনের একটি ভাসমান ক্রেন দিয়ে মাওয়া থেকে জাজিরার প্রান্তে স্প্যানটি আনা হয়। মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত করার পর বৃহস্পতিবার সকালে ভাসমান ক্রেন দিয়ে স্প্যানটি জাজিরার নাওডোবার দিকে রওনা হয়। বিকালে পঞ্চম স্প্যানটি জাজিরা প্রান্তের পদ্মার তীরে পৌঁছে।

শুক্রবার সকাল আটটার দিকে ক্রেন দিয়ে ৪১ ও ৪২ নম্বর খুঁটির ওপরে স্প্যানটি তোলার কাজ শুরু হয়। দুপুর বারটা ২০ মিনিটে স্প্যানটি পুরোপুরি খুঁটির ওপর স্থাপন করা হয়।

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর প্রথম স্প্যান এবং ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান ও গত ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যানটি বসানো হয়।

সর্বশেষ গত ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান বসানো হয়েছে। এমন ৪১টি স্প্যান জোড়া দিয়েই তৈরি হবে স্বপ্নের পদ্মা সেতু।

পদ্মা সেতুতে পঞ্চম স্প্যান বসানোর সত্যতা নিশ্চিত করেছেন পদ্মা সেতু প্রকল্পের সার্ভেয়ার (সিএসসি)।

প্রকল্পের মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, বর্তমান সরকারের অগ্রাধিকার প্রকল্প পদ্মা সেতুর মূল অবকাঠামোর পরিধি বাড়াতে দিন-রাত চলছে ব্যাপক কর্মযজ্ঞ। গত ১৩ মে ৪র্থ স্প্যানটি স্থাপনের ৪৮ দিনের মাথায় বসানো হল ৫ম স্প্যানটি। এভাবে একের পর এক ধারাবাহিকভাবে খুঁটির ওপর স্প্যান বসতেই থাকবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!