ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | চুনতি অভয়ারণ্যে ২৬ অজগর অবমুক্ত

চুনতি অভয়ারণ্যে ২৬ অজগর অবমুক্ত

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যে ২৬টি অজগর অবমুক্ত করা হয়েছে। এরমধ্যে ১০টি প্রাপ্ত বয়স্ক ও ১৬টি বাচ্চা। বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে এই অজগর সাপগুলো অবমুক্ত করা হয়।

জানা যায়, চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ বিভিন্ন এলাকার থেকে ১০টি প্রাপ্ত বয়স্ক অজগর সাপ উদ্ধার করে। সাপগুলোকে পরিচর্যা করে সুস্থ করা হয়। এছাড়া অপর ১৬টি অজগরের বাচ্চা চট্টগ্রাম চিড়িয়াখানায় ক্যাপ্টিভ ব্রিডিংয়ের মাধ্যমে জন্ম নেয়। প্রাকৃতিক পরিবেশে বিচরণের জন্য অজগর সাপগুলো চুনতি অভয়ারণ্যের গভীর অরণ্যে অবমুক্ত করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরীফ উল্যাহ, বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা নুর জাহান, চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. শাহাদত হোসেন শুভ ও চুনতি অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেনসহ চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইসেন্স বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী।

চুনতি অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে নিয়ে আসা ছোট-বড় ২৬টি অজগর অভয়ারণ্যে অবমুক্ত করা হয়েছে। অবমুক্ত করা সাপগুলো এখানে টিকে থাকতে পারবে বলে আশাব্যক্ত করেন তিনি।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. শাহাদত হোসেন শুভ জানান, ইতোমধ্যে ৫ দফায় ক্যাপ্টিভ ব্রিডিংয়ের মাধ্যমে ৮০টি অজগরের বাচ্চা সংগ্রহ করেছি। এরমধ্যে ৬৪টি অজগর সীতাকুন্ড উপজেলার বিভিন্ন বনাঞ্চলে অবমুক্ত করা হয়। বাকী ১৬টি বাচ্চা ও ১০টি বড় অজগর চট্টগ্রাম জেলার প্রশাসকের নির্দেশে চুনতি অভয়ারণ্যে অবমুক্ত করা হয়েছে।

চুনতি অভয়ারণ্যে দায়িত্বরত বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা নুর জাহান জানান, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী উদ্ধার করা বন্যপ্রাণী নিরাপদ আবাসস্থলে ছাড়ার একটা বিধান আছে। সেই লক্ষ্যে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যে সাপগুলো অবমুক্ত করার জন্য নির্ধারণ করা হয়। সাত হাজার ৭৬৪ হেক্টরের এই অভয়ারণ্যে পাঁচ ধরণের বনাঞ্চল আছে। অনেক প্রজাতির প্রাণীর আবাসস্থল এই অভয়ারণ্য।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরীফ উল্যাহ জানান, চুনতি অভয়ারণ্যে ২৬টি অজগর অবমুক্ত করা হয়েছে। এই এলাকাটি সাপের জন্য উপযুক্ত পরিবেশ। এখানে সাপের প্রচুর খাদ্য রয়েছে। আশা করছি সাপগুলো সহজে খাপ খাইয়ে নিতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!