Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম থেকে বিমানের সরাসরি হজ ফ্লাইট শুরু

চট্টগ্রাম থেকে বিমানের সরাসরি হজ ফ্লাইট শুরু

hajj

নিউজ ডেক্স : চলতি হজ মৌসুমে চট্টগ্রাম থেকে সরাসরি বিমানের হজ ফ্লাইট চালু হয়েছে। রোববার বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রামের হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর হতে মদিনার উদ্দেশে ছেড়ে যায় বিমানের প্রথম হজ ফ্লাইট। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ হজযাত্রীদের বিদায় জানায়।

এ উপলক্ষে হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলন করা হয়। সেখানে এ এম মোসাদ্দিক আহমেদ বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স শুরু থেকে হজযাত্রীদের পাশে আছে এবং থাকবে। তিনি হজযাত্রীদের কাছে বিমানের জন্য দোয়া চান। উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন তিনি।

তিনি বলেন, চট্টগ্রাম থেকে এ বছর ৯টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করা হবে। এর মধ্যে রয়েছে চট্টগ্রাম থেকে সরাসরি মদিনায় মোট ৪টি ও চট্টগ্রাম থেকে জেদ্দায় সরাসরি ৫টি ফ্লাইট। এ ছাড়া চট্টগ্রাম-জেদ্দা ১৪টি শিডিউল ফ্লাইটে হজযাত্রী পরিবহন করা হবে। চট্টগ্রাম থেকে যেসকল হজযাত্রী হজ পালনে পবিত্র ভূমিতে যাবেন, তাদের যাত্রা নির্বিঘ্ন ও আরামদায়ক করে তুলতে বিমান ব্যবস্থাপনা প্রতিবছরই এই সরাসরি ফ্লাইট পরিচালনা করে থাকে।

হজ ফ্লাইট ছাড়ার আগে হজযাত্রীদের নিরাপদ, নির্বিঘ্ন যাত্রা ও সুষ্ঠু হজ ফ্লাইট পরিচালনায় বিশেষ মোনাজাত করা হয়। এ সময় বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ, চট্টগ্রাম জেলা ব্যবস্থাপক সজল কান্তি বড়ুয়া, স্টেশন ব্যবস্থাপক গোলাম নাসের আজমী, জনসংযোগ ব্যবস্থাপক তাছমিন আকতার, চট্টগ্রাম অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) সভাপতি মো. আবু জাফর, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) চট্টগ্রামের সভাপতি মো. শাহ আলম ও বিমান সিবিএ চট্টগ্রাম স্টেশনের সভাপতি এফ এম দিদারুল আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চট্টগ্রাম থেকে যারা হজ করতে যাবেন, তাদের জন্য সাম্প্রতিক বছরগুলোতে এখান থেকে সরাসরি ফ্লাইট পরিচালনা করে আসছে বিমান। গত বছর চট্টগ্রাম থেকে ডেডিকেটে হজ ফ্লাইটের সংখ্যা ছিল ১৫টি। এবার এটি করা হয়েছে ৯টি। চট্টগ্রাম থেকে জেদ্দা রুটে শিডিউল ফ্লাইট বৃদ্ধির কারণে ডেডিকেটেড হজ ফ্লাইটের সংখ্যা কমানো হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম থেকে জেদ্দা রুটে ফ্লাইট ফ্রিকুয়েন্সি ইতোমধ্যে সপ্তাহে ২টি থেকে বৃদ্ধি করে ৩টি করেছে।

চট্টগ্রাম থেকে গতবছর ১২ হাজার ৫১৫ জন হজযাত্রী পরিবহন করা হলেও এ বছর রেজিস্ট্রার্ড যাত্রী ৯ হাজার ৮৮৭ জন। এর মধ্যে কিছু সংখ্যক যাত্রী ঢাকা থেকে যাবেন। কিছু সংখ্যা যাত্রী সৌদি এয়ারলাইন্সে গমন করবেন।

বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ সংবাদ সম্মেলনে জানান, আজ ২২ জুলাই সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশ থেকে মোট ৪০ হাজার ৭২ জন হজযাত্রী ইতোমধ্যে সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে বিমানের ৮টি শিডিউল ও ৪৩টি ডেডিকেটেড ফ্লাইটসহ সর্বমোট ৫১টি ফ্লাইটে ২০ হাজার ৩৯১ জন এবং সৌদিয়া এয়ারলাইন্সে করে গেছেন ১৯ হাজার ৬৮১ জন।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন। চাঁদ দেখা সাপেক্ষ ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!