Home | ব্রেকিং নিউজ | চট্টগ্রামে জেএসসি ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে ২২ হাজার

চট্টগ্রামে জেএসসি ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে ২২ হাজার

15972-600x334

নিউজ ডেক্স : চট্টগ্রামসহ সারাদেশে আগামীকাল থেকে শুরম্ন হচ্ছে জেএসসি ও সমমানের পরীড়্গা। চট্টগ্রাম শিড়্গাবোর্ডে ২ লাখ ৫ হাজার ৫৩৭ জন পরীড়্গার্থী অংশ নেবে, যা গত বছরের তুলনায় ২১ হাজার ৯৩০ জন বেশি।

এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীড়্গায় কমছে বিষয়। গত বছর জেএসসিতে তিন বিষয়ের পরীড়্গা না হওয়ার পর এবারো আরও দুই বিষয়ে পরীড়্গা হচ্ছে না। এতে সাত বিষয়ের প্রাপ্ত নম্বরে নির্ধারণ হবে জেএসসি পরীড়্গার ফলাফল। তবে পরীড়্গার নম্বরফর্দে বাকি পাঁচ বিষয়ের প্রাপ্ত নম্বর থাকবে।

তবে গতবছরের মতো এবারও পরীড়্গার ৩০ মিনিট আগে পরীড়্গার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। আর যেসব পরীড়্গার্থী নির্ধারিত সময়ের পরে কেন্দ্রে প্রবেশ করবে তাদের নাম, রেজিস্ট্রেশন নম্বর, রোল নম্বরসহ একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করতে হবে। প্রতিদিন তা শিড়্গাবোর্ডকে জানাবে কেন্দ্র সচিব। এবিষয়ে চট্টগ্রাম শিড়্গাবোর্ডের পরীড়্গা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, ‘শিড়্গা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী যেসব পরীড়্গার্থী নির্ধারিত সময়ের পরে আসবে তা বোর্ডকে জানাতে হবে।’

পরীড়্গার বিষয় কমানো প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, শিড়্গা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী গত বছর তিন বিষয়ের পরীড়্গা বোর্ড থেকে নেয়া হয়নি। বিদ্যালয়গুলো পরীড়্গা নিয়ে এর প্রাপ্ত নম্বর বোর্ডে পাঠিয়েছে। এবারও একই প্রক্রিয়ায় আরো দুটি বিষয় যুক্ত হয়েছে। এই পাঁচ বিষয়ের পরীড়্গা বিদ্যালয়গুলো নিজেরা নিয়ে তা বোর্ডের কাছে পাঠিয়ে দেবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তবে বোর্ডের ফলাফল নির্ধারিত হবে সাত বিষয়ে। বাকি পাঁচ বিষয়ের প্রাপ্ত নম্বর নম্বরফর্দে থাকবে।

যেসব বিষয়গুলো বিদ্যালয় কর্তৃপড়্গ নেবে সেগুলো হলো, কর্ম ও জীবনমুখী শিড়্গা, কৃষি শিড়্গা, গার্হস’্য বিজ্ঞান, শারীরিক শিড়্গা ও স্বাস’্য এবং চারম্ন ও কারম্নকলা।

এদিকে আগামীকাল থেকে পরীড়্গা শুরম্ন হয়ে চলবে আগামী ১৫ নভেম্বর পর্যনত্ম। এবারের পরীড়্গায় চট্টগ্রাম শিড়্গাবোর্ডে অংশ নিচ্ছে ২ লাখ ৫ হাজার ৫৩৭ জন। গতবছর এ সংখ্যা ছিল ১ লাখ ৮৩ হাজার ৬০৭ জন। বোর্ডের ১ হাজার ২৩৯টি শিড়্গা প্রতিষ্ঠানের শিড়্গার্থীরা ২২৪টি কেন্দ্রে পরীড়্গা দেবে। পরীড়্গার্থীদের মধ্যে চট্টগ্রামে ১ লাখ ৪১ হাজার ৫৪ জন, কক্সবাজারে ৩২ হাজার ৮২৩ জন, রাঙামাটিতে ১১ হাজার ৮১০ জন, খাগড়াছড়িতে ১৩ হাজার ৪৭০ জন ও বান্দরবানে ৬ হাজার ৩৮০ জন পরীড়্গার্থী রয়েছে। অংশ নিতে যাওয়া পরীড়্গার্থীদের মধ্যে নিয়মিত ১ লাখ ৭৯ হাজার ৮৪৫ জন, অনিয়মিত ২৫ হাজার ৬৮৭ জন ও মান উন্নয়ন ৫ জন। অনিয়মিত পরীড়্গার্থীদের মধ্যে এক বিষয়ে পরীড়্গা দেবে ১৮ হাজার ৪৭৮ জন, দুই বিষয়ে ৫ হাজার ৩৬ জন ও তিন বিষয়ে পরীড়্গা দেবে ১ হাজার ১৭৯ জন। অপরদিকে সকল বিষয়ে পরীড়্গা ১ লাখ ৮০ হাজার ৮৪৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!