ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | কাল বায়তুল মোকাররমে জামায়াতের সমাবেশ, এখনো ‘না’ ডিএমপির

কাল বায়তুল মোকাররমে জামায়াতের সমাবেশ, এখনো ‘না’ ডিএমপির

নিউজ ডেক্স : রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটে আগামীকাল মঙ্গলবার (১ আগস্ট) সমাবেশ করার ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামী। সমাবেশ কর্মসূচি সফল করার লক্ষ্যে প্রচারপত্র বিলি, একাধিক সমন্বয় ও প্রস্তুতি সভা করেছে দলটি।

দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, পুলিশের সহযোগিতায় শান্তিপূর্ণ সমাবেশ করতে চায় জামায়াতে ইসলামী। তবে ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট এলাকায় আগামীকাল (মঙ্গলবার) কোনো সভা-সমাবেশ করার অনুমতি দেওয়া হবে না জামায়াতকে।

গত ২৫ জুলাই সকালে ই-মেইলে চিঠি পাঠিযে সমাবেশ করার অনুমতি চায় জামায়াত। ওই দিন বিকেলে আবার একটি আইনজীবী প্রতিনিধি দল ডিএমপি কমিশনারের কার্যালয়ে গিয়ে সশরীরে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে সমাবেশের অনুমতি চায়।

দলটির একাধিক কর্মকর্তা সূত্রে জানা গেছে, জামায়াতে ইসলামীর পক্ষ থেকে আইনজীবী প্রতিনিধিদল ডিএমপি কর্মকর্তাদের সঙ্গে সমাবেশ কর্মসূচির অনুমতির ব্যাপারে যোগাযোগ করলেও কোনো সুরাহা হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার বিকেল ৩টা পর্যন্ত বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট এলাকায় জামায়াতের সমাবেশ কর্মসূচির ব্যাপারে ‘না’ জানিয়েছে ডিএমপি।

দুপুর আড়াইটায় যোগাযোগ করা হলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, আগামীকাল ১ আগস্ট রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেট এলাকায় সমাবেশের অনুমতি চাইলেও সার্বিক বিবেচনায় তাদের অনুমতি দেওয়া হবে না।

তবে ডিএমপির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, আগস্ট মাস শোকের মাস। এ মাসে জামায়াতের মতো যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত দলকে উন্মুক্ত জায়গায় সমাবেশ করার অনুমতি দেওয়া হবে না। তবে ইনডোর স্পেসে অনুমতির ব্যাপারে আলোচনা হচ্ছে।

সমাবেশ সফল করতে জোর প্রস্তুতি জামায়াতের

মঙ্গলবার (১ আগস্ট) ঢাকায় সমাবেশ ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ জামায়াত। সমাবেশ সফল করতে দুই মহানগরীর ওয়ার্ড ও থানায় দফায় দফায় বৈঠকও করেছে দলটি। জনসাধারণের অংশগ্রহণ বাড়াতে প্রচারপত্র বিলি করেছে এবং গঠন করা হয়েছে সমাবেশ বাস্তবায়নের উপ-কমিটি, সমন্বয় কমিটিসহ অন্যান্য প্রয়োজনীয় কমিটি।

মঙ্গলবার দুপুর ২টায় বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের যৌথ উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তিন দফা দাবি আদায়ে এ সমাবেশের ডাক দিয়েছে দলটি। দাবিগুলো হলো– তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল, আলেম ওলামা ও জামায়াত আমীরের মুক্তি এবং সরকারের পদত্যাগ।

dhakapost

গত ২৪ জুলাই জামায়াতের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান তিন দফা দাবি আদায়ে কর্মসূচি ঘোষণা করেন। গত ২৮ জুলাই সারা দেশের মহানগরীগুলোতে বিক্ষোভ মিছিল করে দলটি। এরপর ৩০ জুলাই জেলা শহরগুলোতে একই দাবিতে মিছিল ও সমাবেশ করে দলটি।

এ ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ও প্রচার সম্পাদক অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ বলেন, আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সার্বিক সহযোগিতায় শান্তিপূর্ণ সমাবেশ করতে চাই। সমাবেশ করার জন্য আমরা আনুষ্ঠানিকভাবে অনুমতি ও সার্বিক সহযোগিতা চেয়ে আবেদন করেছি। আমরা আশা করছি ডিএমপি আমাদের অনুমতি দেবে।

ডিএমপি অনুমতি দেবে না– এমনটি জানিয়েছেন কমিশনার। এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, এটা তো গায়ের জোরের কথা হয়ে গেল। জামায়াত এর আগে পুলিশের অনুমতিতে শান্তিপূর্ণ সমাবেশ করেছে। কোনো ধরনের অপ্রীতিকর কিছু ঘটেনি। তাহলে ১ আগস্ট জামায়াত কেন অনুমতি পাবে না, সে ব্যাখ্যা ডিএমপিকে দিতে হবে।

মতিউর রহমান আকন্দ দাবি করে বলেন, ডিএমপির পক্ষ থেকে আমাদেরকে এখনো হ্যাঁ কিংবা না কোনোটি জানানো হয়নি। আনুষ্ঠানিকভাবে অনুমতি চেয়ে চিঠি দেওয়ার পর জামায়াতের পক্ষ থেকে আইনজীবী প্রতিনিধিদল ডিএমপির সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে। শান্তিপূর্ণ সমাবেশ কর্মসূচি বাস্তবায়নে আমরা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি।

যদি বায়তুল মোকাররমের উত্তর গেট এলাকায় সমাবেশের অনুমতি না মেলে তবে কি করতে পারে জামায়াতে ইসলামী– জানতে চাইলে জামায়াতের প্রচার সম্পাদক বলেন, আমরা বারবার বলছি শান্তিপূর্ণ সমাবেশের কথা। বায়তুল মোকাররমে যদি পুলিশের আপত্তি থাকে, এটা নিয়ে আলোচনা হতে পারে। সমাবেশ আমরা করব, সেটা অন্য জায়গা হলেও।

জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন বলেন, জামায়াতের সমাবেশ কর্মসূচিতে অনুমতির ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি।

এ ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে ডিএমপির মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বলেন, এখন পর্যন্ত ‘না’। অনুমতি পেলেও জানানো হবে, না পেলেও জানানো হবে। ওপেন কিংবা ইনডোর কোথাও এখনো অনুমতি দেওয়া হয়নি জামায়াতকে।

জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে জামায়াত

এ ব্যাপারে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের মজলিসে শুরা সদস্য আশরাফুল আলম ইমন বলেন, আগামীকাল মঙ্গলবার (১ আগস্ট) সমাবেশ কর্মসূচিকে সফলভাবে বাস্তবায়নের প্রস্তুতি ও পুলিশের অনুমতির ব্যাপারে সর্বশেষ তথ্য আজ বিকেলে সংবাদ সম্মেলন করে জানানো হবে। -ঢাকা পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!