ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আর কখনও স্বজনদের মাঝে ফিরে আসবেন না তারা

আর কখনও স্বজনদের মাঝে ফিরে আসবেন না তারা

dead-haji3-20170828115830

নিউজ ডেক্স : পবিত্র হজ পালনের লক্ষ্যে সৌদি আরব যাওয়ার আগে অশ্রুসিক্ত নয়নে স্বজনদের কাছ থেকে বিদায় নিয়েছিলেন তারা। তখন হয়তো ভাবেননি সেটাই হবে তাদের শেষ বিদায়। আর কখনও স্বজনদের মাঝে ফিরে আসবেন না তারা।

চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে রোববার পর্যন্ত মোট ৩২ জন বাংলাদেশি হজযাত্রী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাদের মধ্যে ৩০ জন পুরুষ ও ২ জন নারী। সর্বশেষ শনিবার ও রোববার মারা গেছেন ৩ জন।

সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের হজ চুক্তি অনুযায়ী কোনো হজযাত্রী সৌদি আরবে মারা গেলে তার মরদেহ দেশে ফিরিয়ে আনার বিধান নেই। হজযাত্রীর মরদেহ ধর্মীয় রীতিনীতি অনুসরণ করে মক্কা ও মদিনাতেই দাফন করা হয়।

রোববার (২৭ আগস্ট) কুমিল্লার চৌদ্দগ্রাম থানার মুন্সিরহাটের বাসিন্দা ৭৮ বছর বয়সী মো. সিদ্দিকুর রহমান মারা যান। তার পাসপোর্ট নম্বর এএফ-৪৬০৪৬৭২ ও পিলগ্রিম নম্বর-০৮০৩১৫৮।

একই দিন বাগেরহাট জেলার মোল্লারহাট থানার চুনখোলা গ্রামের ৭০ বছর বয়সী মো. সিরাজুল ইসলাম মারা যান। তার পাসপোর্ট নম্বর বিকে-০৩৪৫৯৯৯ ও পিলগ্রিম নম্বর-১২৫৫১৪২।

২৬ আগস্ট বগুড়া সদরের নন্দিগ্রামের বাসিন্দা ৬৩ বছর বয়সী মো. শামসুল ইসলাম মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএম-০৮০২০৬৪ ও পিলগ্রিম নম্বর-০৯০৭১৪৮।

একই দিন কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার ৭৮ বছর বয়সী আছিয়া বেগম মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএম-০৮১৭৫৩৯ ও পিলগ্রিম নম্বর -৮০৬৯৬০৬।

২৫ আগস্ট ৮০ বছর বয়সী ওসমান গনি প্রামানিক মারা যান। নওগাঁ জেলার মান্দা থানার চরবলি গ্রামের বাসিন্দা ওসমানি গনি প্রামানিকের পাসপোর্ট নম্বর বিএম-০৭১৫০৯৬ ও পিলগ্রিম নম্বর-০০৭২১০০।

২৪ আগস্ট বাগেরহাট জেলার রামপাল থানার বাগাইন গ্রামের ইদ্রিস আলী শিকদার মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তার পাসপোর্ট নম্বর বিকে-০৮৪৬২২৪ ও পিলগ্রিম নম্বর-০৬৩৮০৮৫।

একই দিন খুলনা জেলার ডুমুরিয়া থানার মাগুরাঘোনা গ্রামের মো. আবুল হোসেন শেখ মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। তার পাসপোর্ট নম্বর বিজে-০৬১০৭৭৭ ও পিলগ্রিম নম্বর-০৬৩৮০৫৪।

এ ছাড়া ওই দিনেই পাবনা জেলার চাটমোহর থানার হান্ডিয়াল গ্রামের মো. আবদুল সাত্তার মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর। তার পাসপোর্ট নম্বর বিজে-০৯৬৯৪৫১ ও পিলগ্রিম নম্বর-১৩১৮২২৬।

২৩ আগস্ট ৭৪ বছর বয়সী মো. মানিক মিয়া মারা যান। কুমিল্লা সদরের বাসিন্দা মানিক মিয়ার পাসপোর্ট নম্বর বিপি-০০৯৭৮৯৩ ও পিলগ্রিম নম্বর-১২০৩১৬০।

২২ আগস্ট নারায়ণগঞ্জের আড়াইহাজারের বাসিন্দা রশীদ ভূঁইয়া (৬৭) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএম-০০৫৮৯৮৬৮ ও পিলগ্রিম নম্বর ১৩২১২১২। একই দিন নাটোর জেলার গুরুদাসপুরের নজিরপুর গ্রামের মো. মহসিন আলী প্রামানিক (৭১) মারা যান। পাসপোর্ট নম্বর বিএন-০৩৯২১৫৮ ও পিলগ্রিম নম্বর-০৭৮৫০৬৫।

২১ আগস্ট রংপুর সদরের বাসিন্দা মো. আব্দুর রাজ্জাক (৫৭) মৃত্যুবরণ করেন। তার পাসপোর্ট নম্বর ওসি-০১৬০৭০২ ও পিলগ্রিম নম্বর-৮০৭৯৯০১। এ ছাড়া মারা যান জামালপুর সদরের বাসিন্দা মো. দানেশ আলী (৭৫)। তার পাসপোর্ট নম্বর বিজে-০৭৯৫০৮৬ ও পিলগ্রিম নম্বর-১০২৯০৬৮।

২০ আগস্ট চট্টগ্রাম জেলার বাকলিয়ার ১৭ নম্বর ওয়ার্ডের জহুর কলোনির বাসিন্দা মো. জাকের হোসেন (৬০) মৃত্যুবরণ করেন। তার পাসপোর্ট নম্বর বিজে-০৫৬১৬৯৭ ও পিলগ্রিম নম্বর-১০৬৬১৬৪। ১৯ আগস্ট মারা যান টাঙ্গাইলের কালিহাতির বাসিন্দা মো. আব্দুর রাজ্জাক মিয়া (৬২)। তার পাসপোর্ট নম্বর বিএন-০৮১২৮৮১ ও পিলগ্রিম নম্বর-০২৩৯০৪৫।

১৮ আগস্ট মো. আবুল কাশেম ব্যাপারী (৬৫) নামে আরও এক বাংলাদেশি ইন্তেকাল করেন। তার গ্রামের বাড়ি লালমনিরহাট সদরের পঞ্চগ্রাম গ্রামে। পাসপোর্ট নম্বর বিই-০৪১৪২৯৮ ও পিলগ্রিম নম্বর-০৫৬২১২৭।

১৭ আগস্ট বগুড়া সদরের বাসিন্দা আবদুল হামিদ পাইকার (৬৫) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিজে-০৫১২৩১৮ এবং পিলগ্রিম নম্বর-০৯৯৫০৫০। একই দিন ফেনী জেলার ছাগলনাইয়ার ইয়ার আহমেদও (৫৬) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিজে ওসি-৮২০৪০৫৫ এবং পিলগ্রিম নম্বর-০৯২৫১৪৬।

১৪ আগস্ট মক্কা আল মোকাররমায় মো. শফিকুল ইসলাম (৫৮) ইন্তেকাল করেন। তার গ্রামের বাড়ি নীলফামারী জেলার সৈয়দপুরে। পাসপোর্ট নম্বর বিএম-০৩৮৯০০৪ এবং পিলগ্রিম নম্বর-০৯৫১০৫৮।

১২ আগস্ট কুড়িগ্রাম জেলার ফুলবাড়ি থানার মো. আবদুস ছোবহান (৬৩) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএম-০৬০৩৪৯৬ ও পিলগ্রিম নম্বর-১৪৩৫১৩৯।

১১ আগস্ট মদিনায় মারা যান চাঁদপুর জেলার মো. আবু জাফর (৬৫)। তার পাসপোর্ট নম্বর বিএম-০৯৩০৮১৭ ও পিলগ্রিম নম্বর-০০৯৮২৩৫। একই দিন রাজধানীর দক্ষিণ খানের বাসিন্দা শরিফা বেগম (৫২) মক্কায় মারা যান। তার পিলগ্রিম নম্বর-০৭৯৩০৩৮ ও পাসপোর্ট নম্বর বিএম-০৬৮৬৫৭১।

১০ আগস্ট বরিশাল সদরের আবুল কাশেম মো. শাহজাহান (৬১) মক্কায় মারা যান। তার পিলগ্রিম নম্বর ১০৬৪০৭৬ ও পাসপোর্ট নম্বর বিএম-০৬৬৮৯৪৯।

৮ আগস্ট বগুড়া সদরের বাসিন্দা মো. আবদুল গফুর শেখ (৬৭) মৃত্যুবরণ করেন। তার পাসপোর্ট ও পিলগ্রিম নম্বর যথাক্রমে বিএন-০১২২২০৪ ও ১৩৯৭০৩৮। একই দিন মুন্সিগঞ্জের লৌহজং থানার বাসিন্দা মো. বিল্লাহ হোসেন (৫৭) মারা যান। তার পাসপোর্ট ও পিলগ্রিম নম্বর যথাক্রমে এজি-৪১৬৭৫৫৪ ও ০৭৪৫০৯১।

৭ আগস্ট বগুড়ার গাবতলী থানার মহিষাবান গ্রামের আবদুস সোবহান (৬১) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএন-০৯৮৯০২১ ও পিলগ্রিম নম্বর ১৪৪০১৪৯। একই দিন গাইবান্ধা সদরের ফুলমিয়া মণ্ডল (৬৩) নামে আরও এক হজযাত্রী মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএন-০৪৯১৬৫৭ ও পিলগ্রিম নম্বর ০১২৭০২৩।

৬ আগস্ট মো. বাদশা হোসেন (৭৪) নামে একজন মারা যান। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার দুর্লভপুর গ্রামের বাসিন্দা। পাসপোর্ট নম্বর বিএম- ০৮৬৫৯০৯ ও পিলগ্রিম নম্বর-০০৮৫১১৮। ৫ আগস্ট মক্কা আল-মোকাররমায় মো. জাহাঙ্গীর কামাল (৬৬) মারা যান। নাটোর জেলার এই বাসিন্দার পাসপোর্ট নম্বর বিকে-০৩৯৩৬৩৯ এবং পিলগ্রিম নম্বর-০৭১৯০৮১।

২ আগস্ট রাজবাড়ী সদরের আব্দুর রাজ্জাক (৭৫) মারা যান। পাসপোর্ট নম্বর বিএন-০৬০৭০২৬ ও পিলগ্রিম নম্বর ০৫৯৮১৫৯। ১ আগস্ট মারা যান বরিশাল জেলার মুলাদী থানার মো. ফরিদ উদ্দীন (৬১)। পাসপোর্ট নম্বর বিএম- ০৯৫৩৫৫৫ ও পিলগ্রিম নম্বর ০১৫২২১১।

২৮ জুলাই নেত্রোকোনা জেলা সদরের বাসিন্দা খোন্দকার এ আর এম ইউসুফ (৭৪) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএম-০৯২৩২৫৩ ও পিলগ্রিম নম্বর ০০৩৬২১৭।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট পৌঁছে গত ২৪ জুলাই। শেষ ফ্লাইট আজ ২৮ আগস্ট। এ ছাড়া ফিরতি ফ্লাইট আগামী ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে শেষ হবে ৫ অক্টোবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!