Home | উন্মুক্ত পাতা | স্বাধীনতা তোমার আমার

স্বাধীনতা তোমার আমার

46

মুহাম্মদ আবদুল খালেক : স্বাধীনতা = স্ব + অধীন + তা; স্ব মানে নিজ আর ‘তা’ হলো প্রত্যয়। অর্থাৎ নিজের অধীনে থাকা, অন্যের অধীনে না থাকা। ইংরেজিতে Liberty, Independence, Release, Citizenship, Separation ইত্যাদি স্বাধীনতা শব্দের পারিভাষিক বা প্রতিশব্দ বা ব্যাখ্যা হতে পারে। অর্থাৎ স্বাধীনতা মানে মুক্তি, নাগরিক অধিকার, স্বাতন্ত্র্য ইত্যাদি।

বায়ান্ন, ছেষট্টি আর ঊনসত্তর’র চেতনা-দ্রোহের প্রতিফলন একাত্তর। একাত্তর মানে স্বাধীনতা, মুক্তি, নাগরিক অধিকার এবং স্বাতন্ত্র্য। নির্দিষ্ট পতাকা, নির্দিষ্ট ভূখন্ড, নিজস্ব সংবিধান, নিজস্ব জাতীয় সংগীত ইত্যাদি সমন্বয়ে স্বাধীনতা।

স্বাধীনতা মানে প্রশান্তি, আনন্দ। স্বাধীনতা মানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ স্বাধীনতার রূপ। বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতায় দুর্দান্ত বুলিং আর রার্নিং এবং বিশ্বকে তাক লাগিয়ে দেওয়ার উজ্জ্বল দৃষ্টান্তই স্বাধীনতা। নিজস্ব ব্যাংক-বীমা, স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল সবই আমাদের স্বাধীনতার। পশু-পাখিরা এমনকি হিংস্র জন্তুরাও আজ স্বাধীন। নদ-নদী, সাগরের ঢেউ, জোয়ার-ভাটা, পুকুর-ডোবা আর মাছরাঙা পাখি’রাও স্বাধীনতার অংশ। প্রেম-ভালোবাসা, øেহ-মায়া-মমতা সবই স্বাধীনতার জয়গান।

স্বাধীনতা মানে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের তেজোদ্বীপ্ত ভাষণ। জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে বসবাস- এইতো স্বাধীনতা, এই তো বাংলাদেশ। কতো মায়া, কতো ছায়া, কতো ত্যাগ আর কতো আশায় গাঁথি বিশ্বাসের সৌধ। স্বাধীনতা মানে দুর্নীতিমুক্ত বাংলাদেশ, ধুমপানমুক্ত বাংলাদেশ। স্বাধীনতা তোমার আমার। স্বাধীনতা নির্দিষ্ট কোন রাজনৈতিক দলের নয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানও তোমার আমার সকলের। এখানে ফুল ফোটে আর ঝরে এবং ফুলের সুবাসে সৌরভে গাঁথা বঙ্গবন্ধু’র কথা, মুক্তিযোদ্ধার রক্ত।

পুলিশ জনতা ভাই ভাই- এইতো বাংলাদেশ। দুষ্টের দমন, শিষ্টের লালনই স্বাধীনতা। ত্রিশ লক্ষ মা- বোনের ইজ্জতের বিনিময়ে স্বাধীনতা। স্বাধীনতা হলো স্বাধীন বিচার ব্যবস্থা। পরশ্রীকাতরতা নয়, সহমর্মিতার দেশ হোক বাংলাদেশ। পাশাপাশি-কাছাকাছি থেকে ভালোবাসার বসতি স্থাপন করি। আসুন সবাই মিলেমিশে প্রাণের দেশ বাংলাদেশকে সুন্দর সমৃদ্ধ প্রশান্তিময় করি।

লেখক : সম্পাদক- লোহাগাড়ানিউজ২৪ডটকম ও প্রভাষক- বাংলা, আধুনগর ইসলামিয়া ফাযিল মাদ্রাসা, লোহাগাড়া, চট্টগ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!