ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | সকল মাদ্রাসায় হিজরী নববর্ষ পালনের উদ্যোগ নেয়া হবে : লোহাগাড়ায় উপাচার্য আহসান উল্লাহ

সকল মাদ্রাসায় হিজরী নববর্ষ পালনের উদ্যোগ নেয়া হবে : লোহাগাড়ায় উপাচার্য আহসান উল্লাহ

image_printপ্রিন্ট করুন

এলনিউজ২৪ডটকম : ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আহসান উল্লাহ (আহ্সান সাইয়েদ) বলেন, বাংলা নববর্ষ যেমন বাঙালি সংস্কৃতির একটি অংশ। ঠিক তেমনি ইসলাম ও মুসলমানদের জন্য হিজরী নববর্ষ অতীব তাৎপর্যপূর্ণ। মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা দেশের ধর্মীয় শিক্ষা ও সংস্কৃতির ধারক-বাহক। আগামী বছর থেকে দেশের সকল মাদ্রাসায় হিজরী নববর্ষ পালনের উদ্যোগ নেয়া হবে। সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হবে।

শুক্রবার (২১ আগস্ট) সকালে উপজেলার আধুনগর সুফি মিয়াজি পাড়ায় নূর জাহান মঞ্জিলে ১৪৪২ হিজরী নববর্ষ উদযাপন ও হযরত শাহ মাওলানা মুহাম্মদ কুতুব উদ্দিন (রহ.)’র ইছালে ছওয়াব উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য আরো বলেন, জনস্রোত প্রকৃত সফলতার মাপকাঠি নয়। ইসলাম অসম্প্রদায়িক রাস্ট্র গঠনের কথা বলে। আমরা শালীনতার সাথে সব ধরনের নববর্ষ উদযাপন করব। এছাড়া তিনি হযরত শাহ মাওলানা মুহাম্মদ কুতুব উদ্দিন (রহ.)’র কর্মময় জীবনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হযরত শাহ্ ছাহেব কেবলা চুনতির খাদেম ও চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার সাবেক প্রতিষ্ঠাতা সদস্য কাজী মাওলানা মুহাম্মদ নাছির উদ্দিন। তিনি বলেন, অপসংস্কৃতি যখন সমাজ ব্যবস্থাকে গ্রাস করে ফেলেছে। ফেতনা নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ঠিক সেই সময়ে হযরত মুহাম্মদ (সা.) তাঁর জীবন ও আদর্শের একটি সুন্নত যদি বাস্তবায়ন করা যায় তাহলে শত শহীদের মর্যাদাপূর্ণ আমলনামা লিপিবদ্ধ হবে।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মুসা তুরাইন। উদ্বোধনী ও শুভেচ্ছা বক্তব্য রাখেন যথাক্রমে মাওলানা সালাহ উদ্দিন বেলাল ও আবু নোমান মোহাম্মদ হাফিজ উল্লাহ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা রুহুল কুদ্দুস আনওয়ারী, মাওলানা হেলাল উদ্দিন, ব্যবসায়ী মো. জামাল উদ্দিন, মাওলানা গোলাম কাদের তজল্লী, মাওলানা নুরুল মোহসেন, মাওলানা ফজলুল কাদের, মাওলানা আলমগীর, মাওলানা আনছারুল করিম ও মাওলানা মুহাম্মদ বদরউদ্দিন সাঈদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!