Home | দেশ-বিদেশের সংবাদ | নগরে বসছে আরো দুইশ ফায়ার হাইড্রেন্ট

নগরে বসছে আরো দুইশ ফায়ার হাইড্রেন্ট

নিউজ ডেক্স : চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন পয়েন্টে ২৩০টি ফায়ার হাইড্রেন্ট স্থাপনের কাজ শুরু করেছে চট্টগ্রাম ওয়াসা। এর মধ্যে ৩০টি পয়েন্টে স্থাপিত হাইড্রেন্ট পয়েন্ট থেকে পানিও পাওয়া যাচ্ছে। ফায়ার সার্ভিসের সহায়তায় নগরীর অন্যান্য পয়েন্টে অবশিষ্ট আরো ২শ’টি ফায়ার হাইড্রেন্ট বসানোর কাজ চলছে।

এতে অগ্নিকান্ড নিয়ন্ত্রণে জরুরি প্রয়োজনে পানি পাওয়া যাবে বলে মনে করেন নগর পরিকল্পনাবিদরা। ফায়ার হাইড্রেন্টের মতো প্রকল্পের দ্রুত বাস্তবায়ন হলে অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকটা কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নগরীর উন্নয়ন আর আধুনিকায়নের সাথে পাল্লা দিয়ে বাড়ছে অগ্নিকান্ডের ঝুঁকিও। প্রতিদিনই ঘটছে ছোট বড় অগ্নিকান্ডের ঘটনা। পর্যাপ্ত পানি না পাওয়ায় অনেক ক্ষেত্রেই আগুন নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয় ফায়ার সার্ভিসকে। এ অবস্থায় জরুরি প্রয়োজনে পানি সরবরাহ করতে উন্নত বিশ্বের আদলে চট্টগ্রামের ৪১টি ওয়ার্ডের বিভিন্ন পয়েন্টে ২৩০টি ফায়ার হাইড্রেন্ট স্থাপন করছে চট্টগ্রাম ওয়াসা।

ওয়াসা কর্তৃপক্ষ বলছে, যেখানেই আগুন লাগবে তার নিকটস্থ ফায়ার হাউড্রেন্টের সাথে ফায়ার সার্ভিসের পাইপ লাগানোর সাথে সাথে দ্রুত পানি সরবরাহ নিশ্চিত হবে।

এই ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের পরামর্শে আমরা নগরীতে ২শ’ ফায়ার হাইড্রেন্ট বসাচ্ছি। আগে ৩০টি বসানো হয়েছে। আমাদের বিভিন্ন প্রকল্পের অধীনে ফায়ার হাইড্রেন্ট বসানো হচ্ছে। এগুলো চায়না থেকে এনেছি। ফায়ার সার্ভিস থেকে লোকেশন নিয়েই ফায়ার হাইড্রেন্টগুলো বসানো হচ্ছে। দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে ফায়ার হাইড্রেন্টের মাধ্যমে পর্যাপ্ত পানি সরবরাহ করা যাবে বলে জানান তিনি।

পরিবেশবিদদের মতে, চট্টগ্রাম মহানগরীতে অধিকাংশ পুকুর ভরাট হয়ে যাওয়ায় অগ্নিকান্ডের সময় ফায়ার সার্ভিসকে আগুন নেভাতে অনেক দূর থেকে পানি আনতে হয়। যার ফলে আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে যায়। ফায়ার হাইড্রেন্টের মাধ্যমে ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়িতে দ্রুত পানি সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে।

বিশেষজ্ঞরা বলছেন, ফায়ার হাইড্রেন্ট হচ্ছে পানির একটি সংযোগ উৎস। যা পানির প্রধান উৎসের সঙ্গে যুক্ত থাকে। যে কোনো জরুরি প্রয়োজনে এই উৎস থেকে পানি ব্যবহার করা যায়। এর সবচেয়ে বড় সুবিধা হলো এর সঙ্গে লম্বা পাইপ যুক্ত করে ইচ্ছে মতো যে কোনো দূরত্বে পানি সরবরাহ করা যায়। তারা বলেন, আগুন নিয়ন্ত্রণ ব্যবস্থায় বহু আগে থেকেই ফায়ার হাইড্রেন্ট ব্যবহার হয়ে আসছে বিশ্বের প্রায় সব দেশেই। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*