Home | দেশ-বিদেশের সংবাদ | ড. ইউনূসের আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি দেয়নি পুলিশ

ড. ইউনূসের আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি দেয়নি পুলিশ

image_printপ্রিন্ট করুন

Younus-20170727191308

নিউজ ডেক্স : সপ্তম সামাজিক ব্যবসা দিবস-২০১৭ উপলক্ষে ইউনূস সেন্টার আয়োজিত আগামী ২৮-২৯ জুলাইয়ের আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি দেয়নি পুলিশ।

সাভারের জিরাবোতে নবনির্মিত সামাজিক কনভেনশন সেন্টারে আয়োজিত এ সম্মেলনের জন্য অনুমতি চেয়েছিল ইউনূস সেন্টার। এতে ৩৬টি দেশের প্রতিনিধিদের অংশ নেয়ার কথা।

তবে নিরাপত্তা চেয়ে পুলিশকে সম্মেলন সম্পর্কে মাত্র তিনদিন আগে অবগত করা হয়। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় আগাম কিছু জানত না। ফলে নিরাপত্তার স্বার্থে সম্মেলনের অনুমতি দেয়া হয়নি।

বৃহস্পতিবার বিকেলে পুলিশ সদর দফতরে সাংবাদিকদের একথা জানান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

তিনি বলেন, ড. ইউনূসের সম্মেলন সরকার বন্ধ করেনি। বরং স্বল্প সময়ে এতো বড় সম্মেলনের নিরাপত্তার প্রস্তুতি না থাকায় আন্তর্জাতিক সম্মেলনটির অনুমতি দেয়া হয়নি।

আইজিপি বলেন, এতো বড় সম্মেলন হবে বাংলাদেশে। নিরাপত্তার বিষয়টি অবশ্যই গুরুত্বপূর্ণ। রাজধানী ঢাকায় বহু আন্তর্জাতিক সম্মেলন হচ্ছে। সরকার এসব সম্মেলনকে স্বাগত জানায়। নিরাপত্তা দেয়ার সক্ষমতাও আমাদের আছে।

সম্মেলন সম্পর্কে তিনি বলেন, ড. ইউনূসের নেতৃত্বে সম্মেলনে ৩৬টি দেশের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের নিয়ে ২৮-২৯ জুলাই আশুলিয়ায় সম্মেলনটি হওয়ার কথা ছিল। আন্তর্জাতিক সম্মেলনটির জন্য অনুমতি চেয়ে ইউনূস সেন্টার থেকে গত ২৩ জুলাই ঢাকা জেলা পুলিশ সুপারের কাছে আবেদন করা হয়।

কিন্তু হঠাৎ করে এমন একটি আন্তর্জাতিক সম্মেলন হচ্ছে। সম্মেলন শুরু হওয়ার কথা ২৮ জুলাই। বিষয় সম্পর্কে মাত্র তিনদিন আগে ২৪ জুলাই ঢাকা জেলা পুলিশ সুপারকে জানানো হলো। এ বিষয়ে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদর দফতর কেউ জানে না। এতোগুলো বিদেশি প্রতিনিধি আসবেন অথচ পররাষ্ট্র মন্ত্রণালয় জানে না।

তিনি বলেন, সবাইকে অন্ধকারে রেখে মাত্র তিনদিন আগে বলবেন নিরাপত্তা দিতে সেটা হয় না। এজন্য আমাদের পর্যাপ্ত সময় দরকার। বিদেশি এতো মানুষকে নিরাপত্তা দিতে ব্যাপক প্রস্তুতি দরকার। সময়ের অভাবে নিরাপত্তার ব্যাপক প্রস্তুতি নিতে না পারায় সম্মেলনের অনুমতি দেয়া হয়নি।

এ আন্তর্জাতিক সম্মেলন কোনোভাবেই সরকার বন্ধ করেনি বলে দাবি করেন আইজিপি। পরবর্তীতে পর্যাপ্ত সময় নিয়ে অনুমতি চাওয়া হলে অনুমতি দেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই অনুমতি দেয়া হবে। কিন্তু তিনি (ড. ইউনূস) বর্তমানে সরকার বন্ধ করে দিয়েছে বলে যে অপপ্রচার চালাচ্ছেন, সেটা ঠিক নয় বলে জানান আইজিপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!