Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম নগরে শব্দদূষণ প্রতিরোধে মাইক-লাউডস্পিকার নিষিদ্ধ

চট্টগ্রাম নগরে শব্দদূষণ প্রতিরোধে মাইক-লাউডস্পিকার নিষিদ্ধ

image_printপ্রিন্ট করুন

CMP20190806123327-1908060314

নিউজ ডেক্স :শব্দদূষণ প্রতিরোধে চট্টগ্রাম নগরে উচ্চ মাত্রার শব্দ সৃষ্টিকারী যন্ত্রের ব্যবহার, বাদ্যযন্ত্রের সাহায্যে গান-বাজনা, শব্দের শক্তি বৃদ্ধি করার জন্য মাইক্রোফোন, লাউডস্পিকার, নির্মাণ কাজের সময় এমন কিছু ব্যবহার করা যাতে শব্দদূষণ হয়, বিনা কারণে হর্ন বাজানো, রেসিং কার, রেসিং মোটরসাইকেল নিষিদ্ধ ঘোষণা করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

তবে সকল ধর্মীয় অনুষ্ঠানে শব্দযন্ত্রের ব্যবহার ও রোগী বহনকারী অ্যাম্বুলেন্সে সাইরেনের ব্যবহার এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান সিএমপি অধ্যাদেশের ৩৩ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ আদেশ জারি করেন। -বাংলানিউজ

আদেশে বলা হয়, যেহেতু শব্দ দূষণ স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। উচ্চ মাত্রার শব্দ কানের ক্ষতি সাধন করে এবং বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির সৃষ্টি করে। উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও কতিপয় রোগের ক্ষেত্রে উচ্চ মাত্রার শব্দ ভীষণ ক্ষতিকর। বিশেষ করে দীর্ঘ সময় ধরে উচ্চমাত্রার শব্দ ক্ষতিকর প্রভাব ফেলে। শিশু বৃদ্ধ ও অসুস্থ ব্যক্তিরা এর দ্বারা বেশি ক্ষতিগ্রস্ত হন। উচ্চ মাত্রার শব্দ একদিকে যেমন দূষণ তেমনি জনদুর্ভোগের কারণ।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, উচ্চ মাত্রার শব্দ সৃষ্টিকারী যন্ত্রের ব্যবহার, বাদ্যযন্ত্রের সাহায্যে গান-বাজনা, শব্দের শক্তি বৃদ্ধি করার জন্য মাইক্রোফোন, লাউডস্পিকার, নির্মাণ কাজের সময় এমন কিছু ব্যবহার করা যাতে শব্দদূষণ হয়, বিনা কারণে হর্ন বাজানো, রেসিং কার, রেসিং মোটরসাইকেল নিষিদ্ধ ঘোষণা করেছি।

তিনি বলেন, সকল ধর্মীয় অনুষ্ঠানে শব্দযন্ত্রের ব্যবহার ও রোগী বহনকারী অ্যাম্বুলেন্সে সাইরেনের ব্যবহার এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!