Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে আগামীকাল থেকে অতিবৃষ্টির সম্ভাবনা

চট্টগ্রামে আগামীকাল থেকে অতিবৃষ্টির সম্ভাবনা

image_printপ্রিন্ট করুন
ফাইল ছবি

নিউজ ডেক্স : আগামীকাল বুধবার সকাল থেকে চট্টগ্রামে অতিবৃষ্টির সম্ভাবনা দেখছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদরা জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে। এতে গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। যার প্রভাবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে অতিভারী বৃষ্টিপাত শুরু হবে।

চট্টগ্রাম আবহাওয়া অফিস গতকাল সোমবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে জানিয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলাসহ সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেই সাথে কিছু কিছু জায়গায় থেমে থেমে গুঁড়ি গুঁড়ি কিংবা হালকা ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাছাড়া উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে এবং গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তদসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দক্ষিণ দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১২-১৫ কিমি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ীভাবে দমকা কিংবা ঝড়ো হাওয়ার আকারে ৩৫-৪৫ কিমি. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। সোমবার চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.২০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ সেলসিয়াস। চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত ও নদী বন্দরের জন্য ১ নম্বর নৌ সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

তবে বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম (বিডব্লিউওটি) বলছে, সোমবার গভীর রাত থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার ভেতরে চট্টগ্রাম, কঙবাজার, বান্দরবান, রাঙামাটি, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ভোলা, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরিশাল, বরগুনা, ঝালকাঠি, পটুয়াখালী ও পাশ্ববর্তী এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে এবং খাগড়াছড়ি, কুমিল্লা, শরিয়তপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, নড়াইল, যশোর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা, রাজবাড়ি, ফরিদপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, মেহেরপুর, কুষ্টিয়াসহ আশেপাশের এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমদ বলেন, মঙ্গলবার চট্টগ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে মৌসুমী বায়ুর প্রভাবে বুধবার সকাল থেকে অতিভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে। দৈনিক আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!