Home | ব্রেকিং নিউজ | এসএসসির ফল আজ, যেভাবে জানা যাবে

এসএসসির ফল আজ, যেভাবে জানা যাবে

নিউজ ডেক্স : আজ প্রকাশিত হচ্ছে ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। এবার দুপুর ১২টা থেকেই ওয়েবসাইট ও মোবাইল ফোনে ফল পাওয়া যাবে। একই সময়ে (১২টার পর) শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও ফল পাওয়া যাবে।

এর আগে সকাল দশটায় শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী। এরপর সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। এর পরপরই ওয়েবসাইট, মোবাইলফোনে এসএমএস-এর মাধ্যমে ফল পাওয়া যাবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার। এবারও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.bise-ctg.gov.bd ) পূর্ণাঙ্গ ফলাফল (বিষয় ভিত্তিক নম্বরসহ) পাওয়া যাবে বলে শিক্ষাবোর্ড কর্মকর্তারা জানিয়েছেন।

অন্যদিকে, এবারও ফলাফলে থাকছে না সেরা শিক্ষা প্রতিষ্ঠানের (সেরা-২০ ও সেরা-১০) তালিকা। ফলাফলের দিক দিয়ে শীর্ষ তালিকায় ঠাঁই পেতে কিছু কিছু প্রতিষ্ঠান অনৈতিক পন্থা অবলম্বন করছে, এমন অভিযোগের প্রেক্ষিতে সেরা প্রতিষ্ঠানের তালিকা তুলে দেয় শিক্ষা মন্ত্রণালয়। যা ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল থেকে কার্যকর করা হয়।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে পাবলিক পরীক্ষাগুলোতে (জেএসসি, এসএসসি ও এইচএসসি) বোর্ড ভিত্তিক সেরা ২০ ও জেলাভিত্তিক সেরা ১০ প্রতিষ্ঠানের তালিকা করে আসছিল শিক্ষা বোর্ড। নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে এ তালিকা করা হতো। এর আগে শতভাগ পাস এবং সর্বাধিক জিপিএ’র ভিত্তিতে সেরা শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারণ করা হতো। যা ২০১৫ সাল থেকে তুলে দেওয়া হয়েছে।

যেসব ওয়েবসাইটে পাওয়া যাবে ফলাফল: www.educationboardresults.gov.bd , চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইট www.bise-ctg.gov.bd , এবং দৈনিক আজাদীর ওয়েবসাইট www.dainikazadi.net- এ ফল পাওয়া যাবে। এর মধ্যে ফল প্রকাশের পরপরই (দুপুর ১২টা থেকে) শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ ফলাফল (বিষয় ভিত্তিক নম্বরসহ) পাওয়া যাবে।

ফল ঘোষণার পর মোবাইলের এসএমএস’র মাধ্যমে ফলাফল :
সব অপারেটর (টেলিটক, রবি, গ্রামীণফোন, বাংলালিংক ও এয়ারটেল) থেকে : মেসেজ অপশনে গিয়ে SSC  অথবা DAKHIL লিখে একটি space  দিয়ে শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর (Chi ) লিখে একটি space দিয়ে পরীক্ষার্থীর রোল নম্বর লিখে একটি space দিয়ে পাশের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

সংক্ষেপে : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ক্ষেত্রে SSC (space) Chi (Space) Roll (Space) 2022  লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

মাদ্রাসাবোর্ডের ক্ষেত্রে: Dakhil (space) Mad (Space) Roll (Space) 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
টেকনিক্যাল (কারিগরি) বোর্ডের ক্ষেত্রে : SSC (space) Tec (Space) Roll (Space) 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উল্লেখ্য, এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৫০ হাজার ৬৬ জন পরীক্ষার্থী অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*