ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সেন্টমার্টিনে অবৈধ হোটেলের তালিকা চেয়েছে কমিটি

সেন্টমার্টিনে অবৈধ হোটেলের তালিকা চেয়েছে কমিটি

নিউজ ডেক্স : সেন্টমার্টিনে অবৈধভাবে গড়ে ওঠা হোটেল, মোটেল ও রিসোর্ট মালিকদের নামের তালিকা চেয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত।

বৈঠকে কপ-২৭ সম্মেলনের প্রত্যাশা ও প্রাপ্তি; সুন্দরবন পরিদর্শন; সেন্টমার্টিনে গড়ে ওঠা অবৈধ হোটেল, মোটেল, রিসোর্ট মালিকদের তালিকা এবং এ ব্যাপারে করণীয়; বন অধিদপ্তরের নিয়োগ, বদলি, পদায়নে অনিয়মের অভিযোগ এবং সিসেন্টম অব এনভায়রনমেন্ট অ্যাকাউন্টিং (এসইইএ) ইনক্লুডিং ব্লু ইকোনমি এন্ড পোভার্টি এনভায়রনমেন্ট নেক্সাস সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

সেন্টমার্টিনে নিয়ম বহির্ভূতভাবে গড়ে ওঠা বিভিন্ন প্রকার হোটেল, মোটেল ও রিসোর্ট মালিকদের নাম পরবর্তী সভায় উপস্থাপন এবং সরেজমিনে সেন্টমার্টিন পরিদর্শনের ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

বৈঠকে কক্সরবাজারের চকোরিয়ায় ম্যানগ্রোভ তৈরির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নিতে এবং খুলনার বটিয়াঘাটা উপজেলা সংলগ্ন শেখ রাসেল ইকোপার্কটি বন বিভাগকে হস্তান্তর করার লক্ষ্যে জেলা প্রশাসক খুলনাকে চিঠি দিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

কপ-২৮ সম্মেলনে বাংলাদেশ থেকে কো-চেয়ারম্যান নির্বাচিত হওয়ার লক্ষ্যে যথাযথ পদক্ষেপ এবং প্রচার প্রচারণার ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

সিসেন্টম অব এনভায়রনমেন্ট অ্যাকাউন্টিং (এসইইএ) ইনক্লুডিং ব্লু ইকোনমি অ্যান্ড পোভার্টি এনভায়রনমেন্ট নেক্সাস প্রকল্পের সার্বিক সহযোগিতার লক্ষ্যে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগকে তথ্য-উপাত্ত দিয়ে সব ধরনের সহায়তা দিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

এছাড়া, স্বচ্ছতা ও জবাবদিহিতার লক্ষ্যে বন অধিদপ্তরের পদোন্নতি, বদলি ও পদায়নের বিষয়গুলো তদন্তপূর্বক পরবর্তী সভায় অবহিতকরণ এবং সুন্দরবনে দায়িত্বরত আইন শৃঙ্খলা বাহিনীকে স্থায়ীভাবে কোন ধরনের ঘাঁটি নির্মাণ করার অনুমতি না দিতে সুপারিশ করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!