Home | ব্রেকিং নিউজ | এসএসসি ফরম পূরণের অতিরিক্ত অর্থ ফেরত পাবে শিক্ষার্থীরা

এসএসসি ফরম পূরণের অতিরিক্ত অর্থ ফেরত পাবে শিক্ষার্থীরা

নিউজ ডেক্স : ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণে অতিরিক্ত আদায় করা অর্থ ফেরত দিতে নির্দেশনা দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনা বৃহস্পতিবার (৪ নভেম্বর) বোর্ডের আতওতাধীন সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে পাঠানো হয়েছে। বাংলানিউজ

আদেশে বলা হয়, কোভিড-১৯ অতিমারির কারণে ২০২১ সালের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত পরিসরে গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের তত্ত্বীয় পরীক্ষা, ব্যবহারিক পরীক্ষা ও কেন্দ্র ফি বাবদ আদায় করা অর্থের অব্যয়িত অংশ আন্তঃবোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির ১৬৬তম সভায় ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বোর্ড থেকে অর্থ ফেরত
২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থী প্রবেশপত্রে উল্লিখিত যে সব বিষয়ে পরীক্ষায় অংশ নেবে, সেই সব বিষয় ছাড়া অন্য বিষয় বা পত্রের জন্য আদায় করা বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি (তত্ত্বীয়) ৩০ টাকা করে ফেরত দেওয়া হবে।

পরীক্ষার্থীর ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে (আইসিটি ছাড়া) আদায় করা বোর্ড নির্ধারিত ফি থেকে বিষয় প্রতি ২০ টাকা এবং আইসিটি বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ফেরত দিতে হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে অর্থ পাঠানো হবে।

কেন্দ্র ফি ফেরত
২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিতে যেসব পরীক্ষার্থী ফরমপূরণ করেছে এবং যাদের পরীক্ষায় অংশ নিতে হবে, ন্যূনতম এক বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রেও তাদের কেন্দ্র ফি থেকে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা এবং আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানের আদায় করা ২৫ ঢাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দিতে হবে।

আর যে সব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে কিন্তু পরীক্ষায় অংশ নিতেতে হবে না। সেক্ষেত্রে কেন্দ্র ফি বাবদ আদায় করা ৪০০ টাকা এবং আইসিটি বিষয়ে অতিরিক্ত আরও ২৫ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ প্রতিষ্ঠানের আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দিতে হবে। পরীক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে বোর্ডের দেওয়া অব্যহিত অর্থ ও কেন্দ্র ফি বাবদ অব্যয়িত অর্থ ফেরত নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!