Home | দেশ-বিদেশের সংবাদ | ষোলশহর-দোহাজারী সাড়ে ৪০ কিমি রেললাইন সংস্কার কাজ শুরু

ষোলশহর-দোহাজারী সাড়ে ৪০ কিমি রেললাইন সংস্কার কাজ শুরু

নিউজ ডেক্স : দোহাজারী–কক্সবাজার রেললাইনের কাজের সাথে সমন্বয় রেখে ষোলশহর–দোহাজারী সাড়ে ৪০ কিলোমিটার রেললাইনের কাজও পুরোদমে শুরু হয়েছে। আগামী সেপ্টেম্বরের মধ্যে কাজ শেষ করার টার্গেট নিয়ে কয়েকটি প্যাকেজে কাজ চলছে বলে প্রকল্প পরিচালক সূত্রে জানা গেছে।

কক্সবাজার রুটে ট্রেন চলাচলের জন্য দোহাজারী–কক্সবাজার পর্যন্ত নতুন রেল লাইনের পাশাপাশি চট্টগ্রামের ষোলশহর থেকে দোহাজারী সাড়ে ৪০ কিলোমিটার রেল লাইনও টেন্ডারের মাধ্যমে নতুনভাবে সংস্কার করা হচ্ছে। গত দুই বছর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পর্যন্ত রেলপথ সংস্কার করা হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, নাজিরহাট ও দোহাজারী–এই রুটে ট্রেন চলাচলে ষোলশহর স্টেশন পড়ে। তখন চট্টগ্রাম স্টেশন থেকে ষোলশহর পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার রেলপথ মেরামত করা হয়েছিল। এই সাড়ে ৬ কিলোমিটার রেলপথ আগে মেরামত করায় মোটামুটি ভালো আছে বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ট্র্যাক) আরমান হোসেন।

এদিকে দোহাজারী–কঙবাজার রেল লাইনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এই পর্যন্ত ৮০ শতাংশ কেজ শেষ হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর–অক্টোবরে কঙবাজার রুটে ট্রেন চলাচল উদ্বোধন হতে পারে বলে জানা গেছে। এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ট্র্যাক) মো. আরমান হোসেন  বলেন, আগামী সেপ্টেম্বর–অক্টোবরের মধ্যে দোহাজারী–কঙবাজার রেল লাইনের কাজ শেষ হবে। দোহাজারী–কঙবাজার রেল লাইনের সাথে সমন্বয় রেখে ষোলশহর–দোহাজারী অংশের কাজও সেপ্টেম্বরের মধ্যে শেষ হবে। কয়েকটি প্যাকেজে কাজ চলছে। গত মাস থেকে কাজ শুরু হয়েছে। ষোলশহর–দোহাজারী সাড়ে ৪০ কিলোমিটার রেল লাইনের বেশিভাগ অংশে পাথর কমে গেছে। তাই লাইনের বেশিভাগ অংশে পাথরের কাজ বেশি। কিছু কিছু অংশে মাটির দিতে হবে। গত মাস থেকে কাজ মাটির কাজ শুরু হয়েছে। এখন পাথর আসতে শুরু করেছে। এরপর পাথর দেয়ার কাজ শুরু হয়েছে।

রেলওয়ের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের অভ্যন্তরীণ রুট গুলোর মধ্যে চট্টগ্রাম–দোহাজারী রুটের ৪৭ কিলোমিটার রেল লাইন গুরুত্বপূর্ণ একটি রুট। গুরুত্বপূর্ণ এই রুটে গত দুই বছরের বেশি সময় ধরে যাত্রীবাহী কোন ট্রেন চলাচল করেনা। ইঞ্জিন সংকটে এই রুটে গত ২ বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে ২ জোড়া যাত্রীবাহী লোকাল ট্রেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ সূত্রে জানা যায়, চট্টগ্রাম–দোহাজারী রুটের মধ্যে স্টেশন রয়েছে ১২টি। এই ১২টি স্টেশনের অন্তত ১০ হাজার যাত্রী রেল সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। স্টেশনগুলো হলো–ঝাউতলা, ষোলশহর, জানালী হাট, গোমদন্ডি, বেঙ্গুরা, ধলঘাট, পটিয়া, চক্রশালা, খরনা, কাঞ্চননগর, খানহাট ও হাশিমপুর। নতুনভাবে লাইন সংস্কারের পর নতুন আঙ্গিকে ট্রেন চলাচল শুরু হবে এমন আশায় আছেন দক্ষিণ চট্টগ্রামের হাজার হাজার যাত্রী। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!