ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় মাইকিং ও হাইড্রোলিক হর্ণের উচ্চ শব্দে জনজীবন অতিষ্ট

লোহাগাড়ায় মাইকিং ও হাইড্রোলিক হর্ণের উচ্চ শব্দে জনজীবন অতিষ্ট

k

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলায় প্রচার মাইক ও যানবাহনের হাইড্রোলিক হর্ণের উচ্চ শব্দে জনজীবন অতিষ্ট হয়ে পড়ছে। এতে স্কুল- কলেজ ও মাদরাসার শিক্ষার্থীরা বাড়িতে বা শিক্ষাপ্রতিষ্ঠানে মনোযোগ সহকারে পড়তে পারছেনা। এছাড়াও মাইকের উচ্চ শব্দে মসজিদে মুসল্লিদের নামাজ আদায় ও স্বনাতন ধর্মাবলম্বীরা পূজায় মন স্থির রাখতে পারছেন না।

প্রতিদিন সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত নিয়ন্ত্রনহীন শব্দের কারণে কান পাতাই দায় হয়ে পড়েছে উপজেলাবাসীর। সব মিলিয়ে এসব রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজরদারি না থাকায় বেপরোয়া ভাবেই বেড়ে চলেছে শব্দ দূষণ।

সচেতন মহল বলছেন, কর্তৃপক্ষের উদাসিনতার কারণে পরিবেশ দূষণ সমস্যা ও তার বিরূপ প্রতিক্রিয়ায় নিয়ন্ত্রণহীন শব্দ এক বিশেষ স্থান দখল করে নিয়েছে। যদিও উচ্চস্বরের মাইকের আওয়াজ ও যানবাহনের হর্ণ পরিবেশ দূষণের অন্যতম কারণ।

চিকিৎসকদের মতে, শব্দ দূষণের কারণে মানুষকে নানাবিদ সমস্যায় পড়তে হয়। বিশেষ করে শব্দ দূষণের কারণে মানুষের উচ্চ রক্ত চাপ, শ্রবণশক্তি হ্রাস, মাথা ধরা ও মনোযোগ কমে যাওয়াসহ আরও নানা ধরণের সমস্যার সৃষ্টি করে।

সরকার শব্দ দূষণ রোধে ২০০৬ সালে শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা তৈরী করলেও এ উপজেলার কোথাও এ আইনের প্রয়োগ করতে কখনও দেখা যায়নি। এতে করে অত্র এলাকায় দিন দিন শব্দ দূষণ বেড়েই চলেছে। এমনকি মানবদেহের শ্রবণশক্তির ধারণ ক্ষমতা অতিক্রম করে উচ্চস্বরে মাইকের আওয়াজ ও যানবাহনের হর্ণ অতিরিক্ত হারে ব্যবহার করা হচ্ছে।

বিশেষ করে উপজেলার হাট-বাজারে সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত আজেবাজে বিভিন্ন পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়, হাইড্রোলিক হর্ণের উচ্চ শব্দ ও নানা রকম হকারদের প্রচার মাইকের নিয়ন্ত্রণহীন শব্দে অতিষ্ঠ হয়ে পড়ছে মানুষ। এতে হাট-বাজারের ক্রেতা-বিক্রেতা ও পথচারীসহ ভুক্তভোগীদেরা পণ্যসামগ্রীর প্রচার মাইক ও যানবাহনের হর্ণ সহনশীল মাত্রা বজায় রেখে শব্দ ব্যবহারসহ শব্দ দূষণ রোধে প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেছেন।

স্থানীয় কবির হোসেন জানান, উচ্চস্বরে প্রচার মাইক ও যানবাহনের হাইড্রোলিক হর্ণের শব্দে ব্যাপক শব্দ দূষণ হচ্ছে। এ অবস্থা থেকে বাঁচতে স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে আলোচনা সভার মাধ্যমে সকলের মাঝে শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব সর্ম্পকে ধারণা দিয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে।

শব্দ দূষণ রোধে লোহাগাড়া উপজেলা ও থানা প্রশাসনকে এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!