ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় আন্তর্জাতিক বন দিবস পালিত

লোহাগাড়ায় আন্তর্জাতিক বন দিবস পালিত

এলনিউজ২৪ডটকম : ‘সুস্থ শরীর সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে লোহাগাড়ায় আন্তর্জাতিক বন দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার (২১ মার্চ) সকালে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের ডরমিটরিতে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে সেখান থেকে এক র‌্যালী বের হয়ে সহ-ব্যবস্থাপনা কমিটির কার্যালয়ে এসে শেষ হয়। এরপর সেখানে এক আলোচনা সভা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত দিবসের আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা নূর জাহান। এতে প্রধান অতিথি ছিলেন ব্যবস্থাপনা ও পরিকল্পনা বিভাগ চট্টগ্রামের বিভাগীয় বন কর্মকর্তা কাজল তালুকদার।

বিশেষ অতিথি ছিলেন বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা দীপান্বিত ভট্টাচার্য, চুনতি অভয়ারণ্যের সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি আনোয়ার কামাল, জলদী বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান শেখ, দৈনিক আজাদীর লোহাগাড়া প্রতিনিধি মোহাম্মদ মারুফ ও আজিজনগর বন্যপ্রাণী অভয়ারণ্য বিট কর্মকর্তা আবদুর রউফ মিয়া প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মো. মাহমুদ হোসেন। অনুষ্ঠানে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের অশনি বিপদ থেকে রক্ষা করতে বনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। গাছ থাকলে নিরাপদ থাকবে পরিবেশ। অক্সিজেন বৃদ্ধির পাশাপাশি সবুজ বন পরিবেশের ভারসাম্যও বজায় রাখে। পৃথিবীতে প্রাণীর অস্তিত্ব টিকিয়ে রাখতে তাই সব ধরনের বনের গুরুত্ব ও তা টিকিয়ে রাখতে সচেতনতা বৃদ্ধি করাই দিবসটির মূল লক্ষ্য। বন ও বনভূমির নিরাপত্তা রক্ষার্থে ২০১২ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস ঘোষণা করা হয়। সেই থেকে সারা বিশ্বে এই দিনে আন্তর্জাতিক বন দিবস পালন হয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!