ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় অনুমোদনহীন ইটভাটাগুলোর লাগাম ধরবে কে ?

লোহাগাড়ায় অনুমোদনহীন ইটভাটাগুলোর লাগাম ধরবে কে ?

332

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলায় অনুমোদনহীন ইটভাটাগুলোর লাগাম ধরবে কে এমন অভিমত সচেতন মহলের। উপজেলার ৪৯টি ইটভাটার মধ্যে একটিরও অনুমোদন নেই বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। অনুমোদনহীন এসব ইটভাটা কিভাবে দাপটের সাথে ভাটার কার্যক্রম চালিয়ে যাচ্ছে প্রশ্ন এলাকাবাসীর। যারা এসবের লাগাম ধরবেন তারাও রহস্যজনকভাবে নীরব ভূমিকা পালন করছেন। কারণ বহুবিধ।

জানা যায়, উপজেলায় ৪৯টি ইটভাটা রয়েছে। তার মধ্যে ২০টি ইটভাটা রয়েছে চরম্বা ইউনিয়নে। উপজেলার প্রতিটি ইটভাটা গড়ে উঠেছে ধানি জমিতে, সংরক্ষিত বনাঞ্চলের পাশে ও লোকালয় ঘেষে। এসব ইটভাটায় কাঁচামাল হিসেবে ব্যবহৃত হচ্ছে কৃষি জমির টপসয়েল ও পাহাড় কাটা মাটি। এছাড়াও জ্বালানী হিসেবে ব্যবহৃত হচ্ছে কয়লার পরিবর্তে গাড়ির নষ্ট টায়ার ও পাহাড়ি কাট। যার ফলে নিধন হচ্ছে বনাঞ্চল ও ভাটা থেকে নির্গত বিষাক্ত ধোঁযায় নষ্ট হচ্ছে এলাকার পরিবেশ। যার ফলে ভাটা সন্নিহিত এলাকার গাছপালা ও ক্ষেতে নানা ফলন হ্রাস পাচ্ছে এবং অ্যাজমা, হাঁপানি, ব্রঙ্কাইটিস রোগে আক্রান্ত নানা রোগে মানুষ।

এছাড়াও উপজেলায় যত্রতত্র ইটভাটা গড়ে উঠায় এলাকার মানুষের জীবনযাত্রায় চরম ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। ইট পরিবহণ, ইটভাটার জ্বালানী কাট ও মাটি আনার কাজে ব্যবহৃত হচ্ছে ড্যাম্পট্রাক। এসব গাড়ি গ্রামীণ সড়কে বেপরোয়া গতিতে চলাচল করে। যার ফলে অনেক দূর্ঘটনা ঘটে বলে জানা গেছে। অপরদিকে, পরিবহণের সময় গাড়িতে নিসৃত মাটি সড়কের উপর পড়ে। ফলে সড়কে মাটির একটি আস্তরণ সৃষ্টি হয়। একটু বৃষ্টি হলে রাস্তায় পিচ্ছিল হয়ে যায়। গাড়ি চলাচল বন্ধ থাকে।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০১৮ এ লাইসেন্স ছাড়া কেউ ইটভাটা চালালে এক বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে। কিন্তু লোহাগাড়ায় তা মানা হচ্ছে না। কারণ রহস্যজনক। লোহাগাড়ায় অনুমোদনহীন ইটভাটাগুলোর মালিকদের লাগাম ধরে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন সচেতন মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!