Home | দেশ-বিদেশের সংবাদ | লবণ চাষ ক্ষতি পুষিয়ে নিতে মাঠে চাষিরা

লবণ চাষ ক্ষতি পুষিয়ে নিতে মাঠে চাষিরা

Anowara-24-04-18-3-825x510

নিউজ ডেক্স : আনোয়ারা উপজেলার উপকূলীয় দুই ইউনিয়নের লবন চাষিরা বৃষ্টিতে তলিয়ে যাওয়া ক্ষতি পুষিয়ে নিতে লবণ মাঠে উৎপাদনের কাজ পুরোদমে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

গত দুই সপ্তাহ ধরে হালকা ও মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকায় কয়েক লক্ষ টাকার লোকসানের সম্মুখীন হন চাষিরা। তবে দু-একদিনের মধ্যে এই বৈরী আবহাওয়া কেটে গেলে দেদার লবণ উৎপাদন হওয়ার আশা করছেন ক্ষতিগ্রস্ত চাষিরা। এই লক্ষ্যে উপকূলীয় দুই ইউনিয়নের লবণ চাষিরা বৃষ্টিতে তলিয়ে যাওয়া ক্ষতি পুষিয়ে নিতে লবণ মাঠে উৎপাদনের কাজে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।সরেজমিনে ঘুরে দেখা যায়, দুই ইউনিয়নের উপকূলীয় এলাকার লবণমাঠে ইতিপূর্বে বিছানো পলিথিন মুড়িয়ে মাঠেই ফেলে রেখেছেন চাষিরা। অনেকস’ানে এখনো পলিথিন মোড়ানোর কাজ করছেন অনেক চাষি।জানা যায়, গত ডিসেম্বর থেকে উপজেলার দুই উপকূলীয় ইউনিয়নের অর্ধশতাধিক চাষি প্রায় ২শ৫০ একর জমি লাগিয়ত নিয়ে লবণ চাষ করেছেন।

কিন’ দুই সপ্তাহ ধরে থেমে থেমে হালকা ও মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকায় কয়েক লক্ষ টাকার লোকসানের সম্মুখীন হন চাষিরা। লবণ মাঠে কাজ করা শ্রমিক জামাল উদ্দিন বলেন, প্রতি মৌসুমের জন্য কানি প্রতি (৪০ শতক) জমি তিন হাজার টাকায় লাগিয়ত নিয়ে লবণ চাষ করে আসছি। হঠাৎ করে গত দুই সপ্তাহ ধরে বৃষ্টিতে তলিয়ে যায় লবণ মাঠ। এখন আমরা নতুন করে আবার আবহাওয়া ভাল থাকায় ক্ষতি পুষিয়ে নিতে লবণ উৎপাদনে যাচ্ছি। উপজেলার কৃষি সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সরোয়ার আলম বলেন, গত দুই সপ্তাহ বৃষ্টিতে আনোয়ারা উপকূলের লবণ চাষিরা যথেষ্ট ক্ষতির সম্মূখীন হয়েছে। আবহাওয়া ভাল থাকলে চাষিরা সে ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!