ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | রাঙামাটি ও খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল চলছে

রাঙামাটি ও খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল চলছে

image-29053

নিউজ ডেক্স : পার্বত্য জেলা রাঙামাটি ও খাগড়াছড়িতে বুধবার সকাল-সন্ধ্যা হরতাল চলছে। পাহাড়ে বাঙালির অধিকার আদায়ে আন্দোলনরত পার্বত্য নাগরিক পরিষদ ও পাবর্ত্য বাঙালি ছাত্র পরিষদ এ হরতালের ডাক দেয়।

জানা যায়, সকালে হরতালের সমর্থনে শহরে বিক্ষিপ্ত মিছিল করেন হরতালকারীরা। শহরের রিজার্ভবাজার, পৌরচত্বর, বনরূপাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে তাদের পিকেটিং করতে গেছে।

এদিকে, হরতালের কারণে অভ্যন্তরীণ ও দূরপাল্লার যাবতীয় যানবাহন চলাচল, ব্যবসাপ্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধ রয়েছে। সরকারি অফিস, আদালত, ব্যাংক-বীমা এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলেও লোকজনের উপস্থিতি কম হওয়ায় কর্মচাঞ্চল্য নেই। হরতালের কারণে যানবাহন চলাচল বন্ধ থাকায় এইচএসসি পরীক্ষার্থীরা চরম দুর্ভোগে পড়েন। আটকা পড়েছেন পর্যটকসহ দূরপাল্লার যাত্রীরা।

রাঙামাটি পার্বত্য গণপরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান অ্যাডভোকেট পারভেজ তালুকদার জানান, লাশবাহী গাড়ি, রোগীবাহী অ্যাম্বুলেন্স, বিয়ের গাড়ি, ধর্মীয় কারণে চলাচলকারী যান, ফায়ার সার্ভিস হরতালের আওতার বাইরে রাখা হয়েছে।

জানা যায়, হরতাল চলাকালে সকাল সোয়া ৭টার দিকে খাগড়াছড়ি উন্নয়ন বোর্ড সড়কের সামনে পিকেটাররা একটি ট্রাক ভাঙচুর করলে পুলিশ পিকেটারদের ধাওয়া ধরে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় তিন পিকেটারকে আটক করলেও পরে তাদের ছিনিয়ে নেয়া হয়।

হরতালের সমর্থনে সকাল থেকেই খাগড়াছড়ি জেলা সদরসহ বিভিন্ন উপজেলায় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের নেতাকর্মীদের পিকেটিং করতে দেখা গেছে। তবে হরতালকে ঘিরে কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

খাগড়াছড়ি সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেক মো. আবদুল হান্নান জানান, হরতাল চলাকালে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে খাগড়াছড়ি জেলা সদর ছাড়াও বিভিন্ন উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে, হরতাল চলাকালে ঢাকা থেকে ছেড়ে আসা যাত্রীবাহী নৈশকোচগুলো পুলিশি নিরাপত্তায় জেলা শহরে পৌঁছে দেয়া হয়েছে। জেলা সদর থেকে ঢাকা ও চট্টগ্রামসহ দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। বন্ধ রয়েছে আভ্যন্তরীণ সড়কে সব ধরনের যান চলাচল। হরতালের কারণে জেলা ও উপজেলার সকল হাট বাজারে সব ধরনের দোকানপাট ও ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

খাগড়াছড়ির মহালছড়িতে ছাদিকুল ইসলাম নামে এক বাঙালি মোটরসাইকেল চালককে অপহরণের পর হত্যায় জড়িতদের গ্রেফতার, তার পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ, পাকুয়াখালী, ভূষণছড়াসহ পার্বত্য চট্টগ্রামের সব হত্যাকাণ্ডের বিচার, পার্বত্য চট্টগ্রামে ভূমি বন্দোবস্তু চালু, রাজা ত্রিদিব রায়ের নামে সব স্থাপনার নাম বাতিল ও তার সব স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবিতে এ হরতালের ডাক দিয়েছে পার্বত্য গণপরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!