ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | রপ্তানিতে নগদ সহায়তা পাবে ৪৩ পণ্য

রপ্তানিতে নগদ সহায়তা পাবে ৪৩ পণ্য

নিউজ ডেক্স : চলতি অর্থবছরে ৪৩টি পণ্য ও খাতকে রপ্তানির বিপরীতে ভর্তুকি বা নগদ সহায়তা দেওয়া হবে। গত অর্থবছরের মতো এবারও ১ শতাংশ থেকে সর্বোচ্চ ২০ শতাংশ হারে এই নগদ সহায়তা পাবেন পণ্যগুলোর রপ্তানিকারকরা।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারের নির্দেশনা অনুযায়ী, চলতি বছরের ১ জুলাই থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সময়ে ৪৩টি পণ্য রপ্তানির বিপরীতে প্রণোদনা বা নগদ সহায়তা পাবে। গতবারও এই ৪৩টি পণ্য সহায়তা পেয়েছিল।

পূর্ববর্তী বছরগুলোর মতো চলতি ২০২৩-২০২৪ অর্থবছরেও রপ্তানি প্রণোদনা/নগদ সহায়তার আবেদনপত্র বাংলাদেশ ব্যাংক অনুমোদিত এবং সংশ্লিষ্ট ব্যাংকের নিয়োজিত অডিট ফার্ম দ্বারা নিরীক্ষা করানো যাবে। তবে নিরীক্ষা কার্যক্রম দ্রুত সম্পাদনের লক্ষ্যে অতিরিক্ত ফার্ম নিয়োগের প্রয়োজন হলে সে বিষয়ে যৌক্তিক ও প্রয়োজনীয় তথ্যসহ অডিট ফার্মের সংখ্যা উল্লেখ করে বাংলাদেশ ব্যাংক বরাবর আবেদন করতে হবে।

সর্বোচ্চ নগদ সহায়তা পাওয়া খাতগুলো হলো—আলু, শস্য বীজ, সবজি বীজ, আগর, আতর, পাটকাঠি থেকে তৈরি কার্বন ও জুট পার্টিকেল বোর্ড রপ্তানি। এসব খাতে ২০ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হবে। সর্বনিম্ন ১ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হবে বস্ত্র খাতের বিশেষ রপ্তানির বিপরীতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!