ব্রেকিং নিউজ

“যৌতুক”

46

আ স ম দিদারুল আলম জয় : চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়নে যৌতুক এবং মাদকের বিরুদ্ধে এলাকাবাসী কে সচেতন করার জন্য একটি সমিতি গঠিত হয়েছে।সমিতির কিছু কর্মকাণ্ড সচরাচর ভারচুয়াল জগতে দেখা যায় এবং কিছু কর্মকাণ্ড এলাকায় পোস্টার ব্যানারে দেখা যায়।

আপনি যখন যৌতুকের বিরুদ্ধে অবস্থান নিবেন তখন আপনাকে কি কি করতে হবে সেটা না বুঝে শুধু ভারচুয়াল জগত এবং পোস্টার ব্যানারে চিল্লাচিল্লি করলে কি সমাজ যৌতুক মুক্ত হবে,নাকি আপনাকে সমাজের উপযোগী কোন নতুনত্ব আবিষ্কার করে যৌতুক মুক্ত সমাজ গঠনে এগিয়ে আসতে হবে?

বিয়ে শাদি কখনও একটি ইউনিয়নে সীমাবদ্ধ নয়।আমরা সবাই সুন্দরের পূজারী। সুন্দরী কোন মেয়ে পাইলে মেয়ের বাবাকে উপটৌকন দিয়ে হলেও একটা সুন্দরী মেয়ে বিয়ে করতে চাই যাতে সবার আলোচনায় থাকে অমুকের বউ সুন্দরী।

তাহলে আমাদের সমাজের একটু গরীব পরিবারের কালো মেয়ে গুলো কিভাবে বিবাহ দেওয়া যায় তার কোন বুকলেট কি আপনারা তৈরি করেছেন?

যদি বুকলেট তৈরি না করে যৌতুক মুক্ত সমাজ কিভাবে আশা করেন শুধু ভারচুয়াল জগতে আর পোস্টারিং করে?

আমাদের সমাজে একটি মেয়েকে পরিবারের বোঝা হিসাবে মনে করা হয়।সেখানে একটি কালো বা বাটি মেয়ে তার পরিবারের কত বড় বোঝা একমাত্র ভুক্তভুগি পরিবার জানে সেটা।

তাহলে যাদের পরিবারে কালো মেয়ে আছে তারা তাদের মেয়ের বিয়ের বয়স পার হয়ে যাওয়ার পর কি যৌতুক দিয়ে হলেও মেয়ের বিয়ের ব্যবস্থা করে ঐ মেয়ের মানসিক যন্ত্রণা লাগব করবে নাকি যৌতুকের বিরুদ্ধে আন্দোলন করবে?

আপনারা যারা যৌতুকের বিরুদ্ধে আন্দোলন করতেছেন তারা কি কখনওই কার পরিবারে কয়টা মেয়ে বিয়ের উপযুক্ত আছে বা কেন বিয়ে দিতে পারছেনা তার লিস্ট করেছেন?যদি করে থাকেন ভাল কথা না করলে এমনি যৌতুকের বিরুদ্ধে চিল্লাচিল্লি করে ঐ গরীব পরিবারের বিষাদের ছায়া লম্বা করে আপনাদের কি লাভ!!

আপনারা যারা ঐ যৌতুক নামের গু খেয়েছেন বা নিয়েছেন তারা কি কখনো ফেরত দেওয়ার কথা মাথায় এনেছেন?

শাশুর বাড়ির উপটৌকন মোটরবাইক চালিয়ে বিলাসিতা করেন আপনাদের কি কোন লজ্জা শরম নাই?

শাশুর বাড়ি থেকে নেওয়া খাটে ঘুমিয়ে আরাম করেন তখন কি আপনার বিবেকও ঘুমিয়ে থাকে?
হাজার দুয়েক বরযাত্রী নিয়ে বিলাসিতা করে বিয়ে করেছেন তখন আপনার বিবেক কোথায় ঘুমিয়ে ছিল?

যৌতুক নিয়ে আসার জন্য যখন নিজের বউকে পিটিয়ে বাপের বাড়ি পাঠান তখন আপনার মনুষ্যত্ব কোথায় থাকে??

যৌতুকের বিরুদ্ধে আন্দোলনের নামে সমাজে নিজেকে বড় করে পরিচিত করানোর জন্য আপনার বিবেককে একদলা ঘৃণা ছাড়া আর কিছুই দেওয়ার নাই। আপনারাও মানুষ আর বাড়ির গরুও গরু।
অসমাপ্ত

লেখক : সাবেক সাধারন সম্পাদক, শেখ রাসেল স্মৃতি সংসদ, এমচরহাট শাখা, পুটিবিলা, লোহাগাড়া, চট্টগ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!