ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ভারতে বন্যায় ৬০০ জনের মৃত্যু

ভারতে বন্যায় ৬০০ জনের মৃত্যু

base_1503157630-6

নিউজ ডেক্স : টানা বর্ষণে ভারতের ছয়টি রাজ্যে আকস্মিক বন্যা ও ভূমিধসে গত কয়েক সপ্তাহে প্রায় ৬০০ মানুষের প্রাণহানি হয়েছে। এতে কয়েক হাজার ঘরবাড়ির ব্যাপক ক্ষতি এবং দশ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ভারতে জুলাই থেকে আগস্ট মাসকে বর্ষা মৌসুম ধরা হয়।

গণমাধ্যমের খবরে দেখা গেছে, দিল্লীর কিছু এলাকা ও পাশের নইদা শহরসহ দেশের বিভিন্ন স্থানে সড়কে পানি জমায় যানবাহন আটকা পড়েছে, বাসাবাড়ি ও অফিসে পানি উঠেছে।

এতে বলা হয়, সবচেয়ে আক্রান্ত হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্র। এখানে প্রায় ১৪০ জনের প্রাণহানি হয়েছে।

জাতীয় জরুরি ব্যবস্থাপনা কেন্দ্রের তথ্য অনুযায়ী, কেরালায় ১২৬ জন, পশ্চিম বঙ্গে ১১৬ জন, উত্তর প্রদেশে ৭০ জন, গুজরাটে ৫২ জন এবং আসামে ৩৪ জনের প্রাণহানি হয়েছে।

মহারাষ্ট্রে ৯৯ দশমিক ৩০ মিলিমিটার, কেরালায় ১ হাজার ৪৫১ দশমিক ৮৫ মিলিমিটার, আসামে ৫৮৫ দশমিক ৭০ মিলিমিটার, গুজরাটে ৪৪৯ দশমিক ৯২ মিলিমিটার এবং উত্তর প্রদেশে ১৭১ দশমিক ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ছয়টি বন্যা দূর্গত রাজ্যে ত্রাণ ও উদ্ধারতৎপরতা কাজে সরকার ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) ৪৩টি দলে ১ হাজার ৯৩৫ জন সদস্যকে নিযুক্ত করেছে।

এদিকে দিল্লীর কিছু স্থানে যমুনা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পরিস্থিতি পর্যালোচনায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিয়াল মন্ত্রিসভার বৈঠক করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!