ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বাংলাদেশকে ৩২৮০ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

বাংলাদেশকে ৩২৮০ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

নিউজ ডেক্স : বাংলাদেশের দক্ষ জনশক্তি তৈরি এবং শিল্প খাতে কর্মসংস্থান তৈরির জন্য ৩০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৩ হাজার ২৮০ কোটি টাকা (প্রতি ডলার ১০৯ দশমিক ৩০ টাকা ধরে)। ‘স্কিল ফর ইন্ডাস্ট্রি কম্পিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রাম’ শীর্ষক কর্মসূচির আওতায় এই ঋণ ব্যবহার করা হবে।  

সোমবার (২৮ আগস্ট) বাংলাদেশ সরকার ও সংস্থাটির মধ্যে চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক বিভাগের সচিব শরিফা খান এবং বাংলাদেশে নিযুক্ত সংস্থাটির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবাউ নিং চুক্তিতে সই করেন। এশীয় উন্নয়ন ব্যাংকের ঢাকা অফিস থেকে এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বলেন, ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার জন্য দক্ষতা বৃদ্ধিই বাংলাদেশের একটি প্রধান অগ্রাধিকার। দক্ষতা বিকাশে এডিবির বিশাল অভিজ্ঞতার ভিত্তিতে, এই নতুন প্রোগ্রামটি প্রযুক্তিভিত্তিক উন্নত দক্ষতা এবং উৎপাদনশীলতাকে আরও বাড়িয়ে তুলবে, শিল্পের প্রতিযোগিতা বাড়াবে এবং বাংলাদেশের যে উচ্চ যুবশক্তি (ডেমোগ্রাফিক ডিভিডেন্ট) রয়েছে তা কাজে লাগাতে সহায়তা করবে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের অংশগ্রহণে ২০২৪-২০৪১ মেয়াদে এই কর্মসূচি বাস্তবায়ন হবে। এ কর্মসূচির উদ্দেশ্য হলো, উৎপাদন খাতে দক্ষ জনশক্তি তৈরি এবং শিল্প খাতে বর্ধিত কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করা। অর্থ বিভাগ এ কর্মসূচির তহবিল ব্যবস্থাপনা ও সমন্বয়কের ভূমিকা পালন করবে।

বাংলাদেশ ১৯৭৩ সালে এডিবির সদস্য হওয়ার পর থেকে এ পর্যন্ত বাংলাদেশ সরকারকে ২৯ হাজার ৬৬৪ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা এবং ৫৫৩ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান দিয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানি সম্পদ এবং সুশাসনকে প্রাধান্য দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!