ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বঙ্গবন্ধু টানেল উদ্বোধন অক্টোবরেই

বঙ্গবন্ধু টানেল উদ্বোধন অক্টোবরেই

নিউজ ডেক্স : বঙ্গবন্ধু টালেন এখন আর স্বপ্ন নয়, বাস্তবের হাতছানি। চট্টগ্রাম শহরকে ‘ওয়ান সিটি টু টাউন’ মডেলে গড়ে তোলার দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবের দ্বারপ্রান্তে এসে কড়া নাড়ছে। এই আঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্নের বঙ্গবন্ধু টানেল অক্টোবরেই উদ্বোধন হচ্ছে। এমনই সুসংবাদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পূর্তি ও চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষে দেওয়া ভাষণে এ কথা বলেন তিনি।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘২০২২ সাল হবে বাংলাদেশের জন্য অবকাঠামো উন্নয়নের এক মাইলফলকের বছর। আগামী অক্টোবর মাসে চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে চালু হবে দেশের প্রথম টানেল।’ এদিকে কর্ণফুলী টানেলের নির্মাণ কাজের মেয়াদ আরও ৬ মাসের বাড়ানোর জন্য সেতু কর্তৃপক্ষের কাছে আবেদন করা হলেও আগামী অক্টোবরের আগেই নির্মাণ কাজ শেষ করার প্রস্তুতি নিয়ে কাজ চলছে বলে প্রকল্প পরিচালকের দপ্তর থেকে জানা গেছে। নির্মাণ কাজ শেষ হলে এটিই হবে দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম নদীর তলদেশ দিয়ে নির্মিত সুড়ঙ্গ পথ।

ঢাকা-চট্টগ্রাম-কঙবাজারের মহাসড়ক নেটওয়ার্কের উন্নয়নের উদ্দেশ্যে ৯ দশমিক ৩৯ কিলোমিটার দীর্ঘ টানেলটির নির্মাণকাজ শুরু হয় ২০১৭ সালের ডিসেম্বরে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এই প্রকল্পটির অনুমোদন দেওয়ার ২ বছর পর এর কাজ শুরু হয়। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয় ৮ হাজার ৪৪৬ কোটি টাকা।

চীনের এঙ্মি ব্যাংক ২ শতাংশ হার সুদে ৫ হাজার ৯১৩ কোটি টাকা অর্থায়ন করছে। বাংলাদেশ সরকার ৪ হাজার ৪৬১ কোটি টাকার জোগান দিচ্ছে। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!