ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | প্রাথমিকের সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা: এক পদের বিপরীতে ৬৪ প্রার্থী চট্টগ্রামে

প্রাথমিকের সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা: এক পদের বিপরীতে ৬৪ প্রার্থী চট্টগ্রামে

নিউজ ডেক্স : অবশেষে চট্টগ্রামের প্রায় ৫৫ হাজার নিয়োগ প্রার্থীর দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে আগামী ২২ এপ্রিল। এ দিন প্রাথমিকের সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার দিনক্ষণ নির্ধারণ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। চট্টগ্রামসহ মোট ২২টি জেলায় ওইদিন (২২ এপ্রিল) এই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা গ্রহণে এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়। চূড়ান্ত করা হয়েছে পরীক্ষা কেন্দ্রও।

জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম জেলার ৫৪ হাজার ৮৯৪ জন (প্রায় ৫৫ হাজার) প্রার্থী সহকারী শিক্ষক পদের জন্য আবেদন করেছেন। ওই আবেদনকারীরাই ২২ এপ্রিলের (শুক্রবার) নিয়োগ পরীক্ষায় অংশ নেবেন। ৬৪টি কেন্দ্রে এ নিয়োগ পরীক্ষা নেয়া হবে। সবকয়টি কেন্দ্রই মহানগরে।

এ সব তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ সময় এ নিয়োগ পরীক্ষা আটকে ছিল। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত এসেছে। পরীক্ষা গ্রহণে আমাদের জোর প্রস্তুতি চলছে। পরীক্ষা গ্রহণ ও পরিচালনার সুবিধার্থে কেবল মহানগরে কেন্দ্র রাখা হয়েছে বলে জানান সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ঋষিকেশ শীল।

এক পদে ৬৪ প্রার্থী : জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের তথ্য অনুযায়ী, চট্টগ্রাম জেলার সরকারি স্কুলগুলোতে সহকারী শিক্ষকের শূন্য পদ সংখ্যা ৮৫০টি। আর এ সব পদের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৫৪ হাজার ৮৯৪ জন। হিসেবে সহকারী শিক্ষকের প্রতিটি পদের বিপরীতে নিয়োগ যুদ্ধে লড়বেন ৬৪ জন প্রার্থী! যদিও শূন্য পদের এ তথ্য কয়েক মাস আগের বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম। এরপরও প্রতিনিয়ত শিক্ষকরা অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন জানিয়ে এই কর্মকর্তা বলেন, সে বিবেচনায় শূন্য পদ আরো বাড়তে পারে। তবে কত সংখ্যক পদে নিয়োগ দেয়া হবে তা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত। মন্ত্রণালয় চাইলে শূন্য পদের সমান সংখ্যক নিয়োগ দিতে পারে। আবার কম বা বেশিও দিতে পারে।

প্রবেশ পত্র কবে পাওয়া যাবে : পরীক্ষার আগেই ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে বলে শিক্ষা কর্মকর্তারা জানিয়েছেন। পরীক্ষা হবে এক ঘণ্টার। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে প্রশ্নপত্রের বিষয়ে এখনো পর্যন্ত কোনো নির্দেশনা পাওয়া যায়নি বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম। নির্দেশনা পেলে সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

উল্ল্লেখ্য, ৩০ হাজারের বেশি সহকারী শিক্ষক নিয়োগে ২০২০ সালে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ২০২০ সালের ২৫ অক্টোবর অনলাইনে আবেদন শুরু হয়। এ পদে নিয়োগ পেতে সারাদেশে আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এই নিয়োগ পরীক্ষা আটকে ছিল। প্রায় দেড় বছর পর অবশেষে বহুল প্রতীক্ষার এই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। যদিও প্রকাশিত ওই বিজ্ঞপ্তির ভিত্তিতে পরবর্তীতে প্রায় ৪৫ হাজার শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। যা প্রাথমিকের ইতিহাসে এ পর্যন্ত সর্বোচ্চ। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!