ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | নির্বাচনী অপপ্রচারমূলক পোস্ট মুছে দেবে ফেসবুক

নির্বাচনী অপপ্রচারমূলক পোস্ট মুছে দেবে ফেসবুক

নিউজ ডেক্স : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে সব ধরনের অপপ্রচার রোধ করবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এক্ষেত্রে সংশ্লিষ্ট কনটেন্ট মুছে দেওয়া হবে এমনকি ব্লকও করবে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি।

আজ বৃহস্পতিবার (৩ আগস্ট) রাজধানী ঢাকায় নির্বাচন ভবনে ফেসবুকের প্যারেন্ট প্রতিষ্ঠান মেটা’র প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এমন তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন আয়োজনকারী সংস্থাটির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “আজকে আমরা ফেসবুকের একটি টিমের সঙ্গে মিটিং করেছি। আমাদের যে টেকনিক্যাল লোক আছে, তাদের নিয়ে বসেছিলাম কারণ এখানে কিছু টেকনিক্যাল বিষয় ছিল। মূলত ব্যাপারটা ছিল ফেসবুকে যেসব অপপ্রচার হয়, সেই অপপ্রচারগুলো কীভাবে রোধ করা যায়। বিশেষ করে ঘৃণাত্মক মন্তব্য, সাম্প্রদায়িকতা বা অন্যান্য যেসব ভায়োলেশন হয়, সেগুলো তারা ডিলিট করবে, রিমুভ করে ব্লক করবে।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “শুধু নির্বাচন কেন্দ্রিক বিভিন্ন কনটেন্টের বিষয়ে এমন পদক্ষেপ নেওয়া হবে। তফসিল ঘোষণার পর এই কার্যক্রম শুরু হবে।”

অশোক কুমার দেবনাথ বলেন, “এটি ছিল প্রাথমিক আলোচনা। পরে নির্বাচন কমিশনের একজন ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হবে, তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য। তারাও ফোকাল পয়েন্ট ঠিক করবেন। আমাদের মাঝে এভাবে যোগাযোগ হবে।”

কোন প্রক্রিয়ায় অপপ্রচারের বিষয়টি চিহ্নিত করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমাদের কাছে যেটি নেগেটিভ প্রতীয়মান হবে আমরা তাদের জানাব, তারা রিমুভ করে দেবেন।”

তিনি বলেন, “আমরা না, ফেসবুক কর্তৃপক্ষই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তারাই আমাদের কাছে সময় চেয়েছিলেন। তার পরিপ্রেক্ষিতে আজকে মিটিং হলো। সামনে আরো আলোচনা হবে।”

ফেসবুক এই কাজটি অর্থের বিনিময়ে করবে নাকি অর্থ ছাড়া এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, “আরো বৈঠক করে সমস্ত বিষয় চূড়ান্ত হবে।”

নির্বাচন ভবনে অনুষ্ঠিত ইসি’র টেকনিক্যাল টিমের সঙ্গে বৈঠকে মেটা’র বাংলাদেশ বিষয়ক হেড অভ পাবলিক পলিসি রুজান সারওয়ার, হেড অভ এপিএসি গ্লোবাল রেসপন্স এইডান হয়ো ও রেগুলেটরি বিশেষজ্ঞ ইউজিন পো অংশ নেন। তারা মেটা’র সিঙ্গাপুর অফিস থেকে এসেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!