ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | দুবাইয়ে ইমাম, মুয়াজ্জিন ও মুফতিরা পাবেন গোল্ডেন ভিসা

দুবাইয়ে ইমাম, মুয়াজ্জিন ও মুফতিরা পাবেন গোল্ডেন ভিসা

আন্তর্জাতিক ডেক্স : ইমাম, মুয়াজ্জিন, ইসলাম ধর্ম প্রচারক ও ধর্মীয় গবেষকরা দুবাইয়ে গোল্ডেন ভিসা পাবেন। ঈদ-উল-ফিতর উপলক্ষে দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম গত শনিবার এ ঘোষণা দিয়েছেন।

দুবাই-ভিত্তিক পত্রিকা খালিজ টাইমসের বরাতে এমনটি জানিয়েছে বিবিসি বাংলা।

ক্রাউন প্রিন্সের ঘোষণায় বলা হয়েছে ইমাম, মুয়াজ্জিন, ধর্ম প্রচারক, মুফতি ও ধর্মীয় গবেষকদের গোল্ডেন ভিসা দেওয়া হবে, যারা এ কাজে ২০ বছর পূর্ণ করেছেন।

দুবাইতে থাকার জন্য তাদের ১০ বছর মেয়াদি ভিসা দেয়া হবে। এর পাশাপাশি তাদের ঈদ-উল-ফিতরের বোনাসও দেওয়া হবে।

দুবাইয়ের নেতার অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সত্যিকার ধর্ম প্রচার এবং মূল্যবোধ ও নীতির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের সমাজকে এগিয়ে নেবার স্বীকৃতি হিসেবে তাদের এই সুবিধা দেওয়া হচ্ছে।

দুবাই ভিত্তিক একটি পত্রিকার সাংবাদিক জানান, ইমাম, মুয়াজ্জিন ও ইসলামিক স্কলারদের দেওয়া হচ্ছে গোল্ডেন ভিসা। যারা দুবাইয়ে ইতোমধ্যে বিভিন্ন মসজিদে কর্মরত, তাদের জন্য এই ভিসা। যারা দীর্ঘ সময় দুবাইয়ে এবং যাদের কোনো অপরাধের রেকর্ড নেই তাদের গোল্ডেন ভিসা দেওয়া হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের বাইরে যারা আছেন, তারা গোল্ডেন ভিসার আওতায় সেখানে যেতে পারবেন কি না তা পরিষ্কার নয়।

দুবাইয়ের নিয়ম অনুযায়ী প্রতি দুই বছর পরপর ভিসা নবায়ন করতে হয় এবং মেডিকেল টেস্ট দিতে হয়। নিয়োগকারী প্রতিষ্ঠান তার কর্মীদের জন্য ভিসার আবেদন করে।

গোল্ডেন ভিসার আওতায় সরকার ১০ বছরের ভিসা দেয়। সেক্ষেত্রে ভিসা নবায়ন করার কোনো প্রয়োজন হয় না।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট এবং দুবাইয়ের নেতা শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ২০১৯ সালে গোল্ডেন কার্ড ভিসা পদ্ধতি চালু করেছিলেন।

এর আওতায় চিকিৎসক, বিজ্ঞানী এবং স্কুলে ভালো ফল করা শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাদারদের পরিবারসহ ১০ বছর থাকার সুযোগ দেওয়া হয়।

মূলত অর্থনীতিকে শক্তিশালী করতে বিদেশি বিনিয়োগ আনার একটি অনানুষ্ঠানিক প্রতিযোগিতা চলছে মধ্যপ্রাচ্যের তিন প্রভাবশালী দেশ সৌদি আরব, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে।

সুনির্দিষ্ট কিছু ক্রাইটেরিয়ার ভিত্তিতে ভিসা ইস্যু করে ইউএই কর্তৃপক্ষ, যার মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রের মেধাবীরা সেখানে বসবাস, চাকরি ও অধ্যয়ন করতে পারবেন। সামনে শিক্ষক ও সাংবাদিকসহ বিভিন্ন খাতের মেধাবী পেশাজীবীরা এর আওতায় আসবেন।

২০ লাখ দিরহামের সম্পত্তি কিনলে বা সমপরিমাণ অর্থ সেখানকার ব্যাংকে রাখলেই এ ভিসার জন্য আবেদন করা যায়। ভিসাটি ১০ বছরের জন্য বৈধ ও নবায়নযোগ্য।

গোল্ডেন ভিসা পেলে ছয় মাসের মধ্যে একাধিকবার সেদেশে প্রবেশ করা যাবে। ইস্যু করা হবে রেসিডেন্ট পারমিটও। ইউএইর বাইরে থাকলেও ভিসাটি বাতিল হবে না। আর ভিসাধারীরা যেকোনো সংখ্যক গৃহকর্মী স্পন্সর করতে পারবেন। ভিসাধারী ব্যক্তির মৃত্যু হলে তার পরিবারের সদস্যরা সেখানে থাকতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!