ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ডিসেম্বরে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি চট্টগ্রামে

ডিসেম্বরে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি চট্টগ্রামে

নিউজ ডেক্স : বাংলাদেশে গত ডিসেম্বর মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটেছে চট্টগ্রাম জেলায়। অন্যদিকে বিভাগের হিসেবে এ তালিকায় শীর্ষে রয়েছে ঢাকা বিভাগ। গত ১ জানুয়ারি রোড সেফটি ফাউন্ডেশন এই তথ্য প্রকাশ করেছে। গণমাধ্যমের প্রতিবেদন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে পরিসংখ্যানটি তৈরি করেছে সংস্থাটি।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণে দেখা গেছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৪৯টি (৩৮ দশমিক ৯০ শতাংশ) জাতীয় মহাসড়কে, ১২৪টি (৩২ দশমিক ৩৭ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৬৭টি (১৭ দশমিক ৪৯ শতাংশ) গ্রামীণ সড়কে, ৩৯টি (১০ দশমিক ১৮ শতাংশ) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৪টি (১ দশমিক ০৪ শতাংশ) সংঘটিত হয়েছে। এর মধ্যে ৫৮টি (১৫ দশমিক ১৪ শতাংশ) মুখোমুখি সংঘর্ষ, ১২৯টি (৩৩ দশমিক ৬৮ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৩টি (৩২ দশমিক ১১ শতাংশ) পথচারীকে চাপা/ধাক্কা দেয়া, ৬২টি (১৬ দশমিক ১৮ শতাংশ) যানবাহনের পেছনে আঘাত করা এবং ১১টি (২ দশমিক ৮৭ শতাংশ) অন্যান্য কারণে ঘটেছে।

সময় বিশ্লেষণে দেখা গেছে, দুর্ঘটনাগুলোর ৪ দশমিক ৬৯ শতাংশ ঘটেছে ভোরে। সকালে ঘটেছে ৩৪ দশমিক ৯৮ শতাংশ, দুপুরে ঘটেছে ১৫ দশমিক ১৪ শতাংশ, বিকালে ১৮ দশমিক ৫৩ শতাংশ, সন্ধ্যায় ৬ শতাংশ এবং রাতে ঘটেছে ২০ দশমিক ৬২ শতাংশ।

পরিসংখ্যান থেকে জানা যায়, সারা দেশে মোট সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৮৩টি। এতে অন্তত ৪১৮ জন নিহত এবং ৪৯৭ জন আহত হয়েছেন। নিহতের মধ্যে ৬৩ জন নারী ও ৪৯ জন শিশু। এর মধ্যে একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে ২৩টি দুর্ঘটনায় মারা গেছেন ২৮ জন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সুনামগঞ্জ জেলায়। সেখানে তিনটি দুর্ঘটনা ঘটলেও হতাহত হয়নি কেউই। রাজধানী ঢাকায় ১৫টি দুর্ঘটনায় ১৮ জন নিহত হয়েছে।

অন্যদিকে বিভাগের হিসেবে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে। সেখানে ১০২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১৩ জন। সিলেট বিভাগে দুর্ঘটনা ঘটেছে সবচেয়ে কম। সেখানে ১৬টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৯ জন। সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৬৬ জন শিক্ষার্থীও ছিলেন। এছাড়া নিহতদের মধ্যে ১২৭ জন পথচারী এবং ৬৯ জন যানবাহন চালক বা হেলপার ছিলেন। ডিসেম্বর মাসে মোট ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭৮ জন নিহত হয়েছেন।

এর আগে গত নভেম্বর মাসে ৩৭৯টি সড়ক দুর্ঘটনায় ৪১৩ জন নিহত হন। গড়ে প্রতিদিন নিহত হয়েছিল ১৩ দশমিক ৭৬ জন। অন্যদিকে, ডিসেম্বর মাসে ৩৮৩টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৪১৮ জন। গড়ে প্রতিদিন নিহত হয়েছে ১৩ দশমিক ৪৮ জন। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!