ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে মেট্রোরেল করে দিয়ে স্মার্ট সিটি চায় চীন

চট্টগ্রামে মেট্রোরেল করে দিয়ে স্মার্ট সিটি চায় চীন

নিউজ ডেক্স : বন্দরনগরী চট্টগ্রামে নিজস্ব অর্থায়নে মেট্রোরেল করে দিতে চায় চীন, বিনিময়ে সমুদ্র উপকূলে স্মার্ট সিটি বানিয়ে সেখান থেকে অংশীদারত্ব চায় দেশটি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, চট্টগ্রাম নগরীতে নিজস্ব অর্থায়নে মেট্রোরেল প্রকল্প করে দিতে চায় চীন। বিনিময়ে সমুদ্র উপকূলে ৬০ বর্গ কিলোমিটার জায়গায় চীন ও বাংলাদেশের অংশীদারত্বে স্মার্ট সিটি গড়ে তুলবে। চীনের সেই প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

মোশাররফ হোসেন বলেন, বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) মালিকানাধীন উত্তরায় বাণিজ্যিক প্লট পুনরুদ্ধারের পর দ্রুততার সঙ্গে (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) নিজস্ব অর্থায়নে ভবন নির্মাণের জন্য প্রকল্প নেওয়ার সুপারিশ করা হয়। পাশাপাশি মতিঝিলে সরকারি কলোনির ‘আইডিয়াল জোন’ ও ‘আল হেলাল জোনে’ ২৫ তলা ভবন নির্মাণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়াও বৈঠকে গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয় বলে জানান তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান ও ফরিদা খানম। -জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!