ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | জেএসসি পরীক্ষার্থীরা হলে ঢুকবে আধা ঘণ্টা আগে : শিক্ষামন্ত্রী

জেএসসি পরীক্ষার্থীরা হলে ঢুকবে আধা ঘণ্টা আগে : শিক্ষামন্ত্রী

175922d79

নিউজ ডেক্স : “আসন্ন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান পরীক্ষায় সব শিক্ষার্থীকে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। সব শিক্ষার্থী পরীক্ষার হলে ঢোকার পর প্রশ্নপত্র খোলা হবে।”

আজ মঙ্গলবার আসন্ন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত এবং ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং এবং আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, “পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক বা কোনও ব্যক্তি কোনও মোবাইল ফোন সঙ্গে রাখতে পারবেন না। শুধুমাত্র পরীক্ষা কেন্দ্রের সচিব যোগাযোগের জন্য একটি সাধারণ ফোন সঙ্গে  রাখতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় জেএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত এবং ইতিবাচক পরিবেশে অনুষ্ঠানের জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, প্রশ্নপত্র পাশের গুজব ছড়ানো রোধ, ফেসবুকে প্রশ্ন সরবরাহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ সার্বিক বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া প্রশ্নপত্র মুদ্রণ, বিতরণ, সংরক্ষণ ও পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়।

সভায় জানানো হয়, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে মোবাইল কোর্ট চালু থাকবে। পরীক্ষায় কোনও অনিয়ম বা প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটলে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া পরীক্ষা সংক্রান্ত একটি কন্ট্রোল রুম চালু থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, এ পরীক্ষায় যাতে কোনও অনিয়ম, নকল বা প্রশ্নপত্র ফাঁসের ঘটনা না ঘটে সেদিকে সংশ্লিষ্ট সবাইকে নজর রাখতে হবে।

শৃঙ্খলা ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে হবে।

সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন। -কালের কণ্ঠ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!