Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম বিমানবন্দরে করোনা ল্যাব পূর্ণাঙ্গরূপে চালু হচ্ছে কাল

চট্টগ্রাম বিমানবন্দরে করোনা ল্যাব পূর্ণাঙ্গরূপে চালু হচ্ছে কাল

নিউজ ডেক্স : বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষায় অবশেষে আনুষ্ঠানিকভাবে আরটিপিসিআর ল্যাব চালু হচ্ছে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে। আগামীকাল সোমবার থেকে এই বিমানবন্দরেও পূর্ণাঙ্গররূপে করোনা পরীক্ষা কার্যক্রম চালু হচ্ছে।

এর আগে গত বুধবার (২৯ ডিসেম্বর) থেকে বিমানবন্দরে স্থাপন করা এই ল্যাবে ট্রায়াল (পরীক্ষামূলক কার্যক্রম) দেয়া হয়। কয়েকদিন ট্রায়াল শেষে কাল থেকে পূর্ণাঙ্গরূপে এই ল্যাবে করোনা পরীক্ষা কার্যক্রম চালু হচ্ছে। আর করোনা ল্যাব চালুর মাধ্যমে একই দিন চট্টগ্রাম থেকে পুনরায় সরাসরি ফ্লাইট শুরু হচ্ছে সংযুক্ত আরব-আমিরাতে (ইউএই)। চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এসব তথ্য নিশ্চিত করেছেন। ল্যাবে পূর্ণাঙ্গরূপে করোনা পরীক্ষা কার্যক্রম চালুর ফলে এখন সরাসরি চট্টগ্রাম থেকেই ইউএই (আরব-আমিরাত) যাওয়া যাবে বলে জানান বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।

চট্টগ্রাম বিমানবন্দরে করোনা পরীক্ষার সুযোগ না থাকায় এতদিন চট্টগ্রাম থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে এসব দেশে যেতে হচ্ছিল যাত্রীদের। কিন্তু করোনা পরীক্ষার ল্যাব পূর্ণাঙ্গরূপে চালু হলে আগামীকাল থেকে চট্টগ্রাম বিমানবন্দর হয়েই সরাসরি এসব দেশে যাওয়া যাবে। আর ঢাকায় যাওয়ার প্রয়োজন পড়বে না। এতে করে সীমাহীন দুর্ভোগ থেকে মুক্তি মিলবে বিশাল সংখ্যক অরব-আমিরাতসহ মধ্যপ্রাচ্যগামী যাত্রীদের।

প্রথম দিন (সোমবার) চট্টগ্রাম থেকে দুটি ফ্লাইট সরাসরি আরব-আমিরাত যাবে বলে বিমানবন্দর সূত্রে জানা গেছে। তবে এর মধ্যে ১৬০ জন যাত্রীর একটি বিমান আরব-আমিরাত গেলেও সেটি কানেক্টিং ফ্লাইট। যার কারণে ওই ফ্লাইটের যাত্রীদের করোনা পরীক্ষার প্রয়োজন পড়বে না। আর ৬০ জন যাত্রীর অপর একটি ফ্লাইট সরাসরি আরব-আমিরাত যাবে। এই ৬০ যাত্রীর করোনা পরীক্ষার মাধ্যমে চট্টগ্রাম বিমানবন্দরে স্থাপন করা ল্যাবের আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে। চট্টগ্রাম বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার মো. ফরহাদ হোসেন খান এ তথ্য নিশ্চিত করেছেন। স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আরব-আমিরাতগামী যাত্রীদের ফ্লাইটের ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে পৌঁছতে হবে। সেখানে তাদের নমুনা নেয়ার পর করোনা পরীক্ষা হবে। নমুনা প্রদানের ৩ থেকে ৬ ঘণ্টার মধ্যে রিপোর্ট হাতে পাবেন যাত্রীরা।

এর আগে গত ৫ ডিসেম্বর চট্টগ্রাম বিমান বন্দরে বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষার জন্য চারটি বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয় স্বাস্থ্য অধিদপ্তর। অনুমোদন প্রাপ্ত চারটি ল্যাবের মধ্যে চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবেটরি প্রা. লিমিটেড রয়েছে। বাকি ৩টির মধ্যে রয়েছে ঢাকার প্রেসক্রিপশন পয়েন্ট ও ল্যাব এইড লিমিটেড এবং কুমিল্লার লাকসামের মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড। অনুমোদনে করোনা পরীক্ষার ফি হিসেবে যাত্রী প্রতি ১৬শ টাকা ফি নির্ধারণ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

অনুমোদন পরবর্তী গত ১৮ ডিসেম্বর থেকে বিমানবন্দরে ল্যাব স্থাপনে অবকাঠামোগত কাজ শুরু হয়। এ কাজের পর আরটিপিসিআর মেশিন স্থাপনের কাজও শেষ হয়েছে। এ তথ্য নিশ্চিত করে শেভরন ক্লিনিক্যাল ল্যাবেটরি প্রা. লিমিটেড-এর জেনারেল ম্যানেজার (জিএম) পুলক পাড়িয়াল আজাদীকে বলেন, মেশিন ও অন্যান্য সরঞ্জাম স্থাপনের কাজ শেষে ২৯ ডিসেম্বর থেকে কয়েকদিন ট্রায়াল দেয়া হয়েছে। সফলভাবে ট্রায়াল কার্যক্রম শেষ হওয়ায় এখন সোমবার (৩ ডিসেম্বর) থেকে আনুষ্ঠানিকভাবে করোনা পরীক্ষা কার্যক্রম শুরু হচ্ছে।

৭ সদস্যের কমিটি : চট্টগ্রাম বিমানবন্দরের করোনা পরীক্ষা কার্যক্রম তদারকিতে ৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এ কমিটির সভাপতি। আর বিআইটিআইডি ল্যাবের ইনচার্জ ডা. শাকিল আহমেদকে কমিটির সদস্য সচিব করা হয়েছে। এছাড়া কমিটির সদস্য হিসেবে রয়েছেন- চট্টগ্রাম বিমান বন্দরের পরিচালক উইং কমান্ডার মো. ফরহাদ হোসেন খান, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, স্বাস্থ্য-প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মহসিন, বন্দর স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাবেদ, বিমানবন্দরের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জয়নাল আবেদিন। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর কমিটি গঠনের এ তথ্য নিশ্চিত করেছেন।

নিবন্ধনধারী প্রবাসী কর্মীদের ফি লাগবে না : বিমানবন্দরে স্থাপন করা ল্যাবে করোনা পরীক্ষার ক্ষেত্রে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নিবন্ধনধারী প্রবাসী কর্মীদের কোনো ফি দেয়া লাগবে না। তাদের জন্য নির্ধারিত জনপ্রতি ১৬০০ টাকা ফি মন্ত্রণালয় পরিশোধ করবে। তবে ভিজিটর বা অন্য যাত্রীদের নির্ধারিত ১৬০০ টাকা ফি পরিশোধ করতে হবে। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এ তথ্য নিশ্চিত করেছেন। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!