Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম-ঢাকা রুটে চালু হচ্ছে রাত্রিকালীন এক জোড়া বিরতিহীন ট্রেন

চট্টগ্রাম-ঢাকা রুটে চালু হচ্ছে রাত্রিকালীন এক জোড়া বিরতিহীন ট্রেন

নিউজ ডেক্স : রেলওয়ে পূর্বাঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ চট্টগ্রাম-ঢাকা রুটে রাত্রিকালীন চালু হতে যাচ্ছে একজোড়া আধুনিক বিরতিহীন ট্রেন। সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলার আদলে বিরতিহীন এই ট্রেন দুটির সময়সূচি নির্ধারণের কাজ চলছে এখন রেল ভবনে। একটি ট্রেন রাতে চট্টগ্রাম থেকে ঢাকায় যাবে এবং একটি ঢাকা থেকে চট্টগ্রাম আসবে। প্রায় দীর্ঘ দুই যুগ আগে ১৯৯৮ সালের ১৪ এপ্রিল এই রুটে প্রথম বিরতিহীন আন্তঃনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেস চালু হয়েছিল।

রেলওয়ের অপারেশন বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকা থেকে বিকাল ৪টায় চট্টগ্রামের উদ্দেশ্যে ছাড়া হয় রেলওয়ের সবচেয়ে আধুনিক-বিরতিহীন ট্রেন সুবর্ণ এক্সপ্রেস। এটি চট্টগ্রাম এসে পৌঁছায় রাত ১০টায়। অপরদিকে চট্টগ্রাম থেকে বিকাল ৫টায় ঢাকার উদ্দেশ্যে ছাড়া হয় রেলওয়ের সবচেয়ে আধুনিক উচ্চগতির ট্রেন-সোনার বাংলা এক্সপ্রেস। এটি ঢাকায় পৌঁছায় রাত ১০টায়। এই দুটি বিরতিহীন ট্রেনের সময়সূচির সাথে সমন্বয় করে চালু করা হবে নতুন বিরতিহীন আধুনিক দুটি ট্রেন।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী বলেন, চট্টগ্রাম-ঢাকা রুটে সুবর্ণ এঙপ্রেস ও সোনার বাংলার আদলে রাত্রিকালীন ননস্টফ (বিরতিহীন) একজোড়া ট্রেন চালু হতে যাচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব আমরা এই একজোড়া ট্রেন চালুর চেষ্টা করবো। সুবর্ণ এবং সোনার বাংলার সাথে সময়সূচি সমন্বয় করে একটি রাত্রে তূর্ণা নিশিথার আগে-পরে চট্টগ্রাম থেকে যাবে এবং একটি ঢাকা থেকে আসবে। আমাদের ইঞ্জিন এবং ট্রেন চালকের সংকট রয়েছে। এই কারণে একটু দেরি হচ্ছে। এখন কিছু ইঞ্জিন এসেছে। তবে চালকের সংকট রয়েছে। রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ থেকে জানা গেছে, প্রায় দুই থেকে তিন যুগ পর রেলওয়ে পূর্বাঞ্চলের বহরে যুক্ত হতে যাচ্ছে আরো দুটি বিরতিহীন যাত্রীবাহী ট্রেন।

বিশেষ করে চট্টগ্রাম থেকে তূর্ণা নিশিথা এবং সোনার বাংলা এবং ঢাকা থেকে সুবর্ণ এঙপ্রেসের টিকিটের জন্য সারা বছরই হাহাকার থাকে। যাত্রীদের তুলনায় আসন সংখ্যা খুবই কম। সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম-ঢাকার নতুন রেললাইন, আধুনিক উচ্চগতির কোচ এবং ইঞ্জিনের কারণে রেল ভ্রমণ অনেকটা নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় হয়ে উঠেছে। আগের তুলনায় বেড়েছে সেবার মান, কমেছে দূরত্ব। এই কারণে ঢাকা-চট্টগ্রাম রুটে যারা নিয়মিত আসা-যাওয়া করেন তাদের পছন্দের তালিকায় এক নম্বরে রয়েছে ট্রেন। ট্রেন ভ্রমণে দিন দিন মানুষের চাহিদা বাড়ছে কিন্তু সেই তুলনায় বাড়েনি ট্রেনের সংখ্যা। দীর্ঘ অনেক বছর পর ঢাকা-চট্টগ্রাম রুটে একজোড়া বিরতিহীন নতুন ট্রেন যুক্ত হচ্ছে।

নতুন এই দুটি ট্রেন চালুকে কেন্দ্র করে চট্টগ্রাম-ঢাকা রুটের আধুনিক বিরতিহীন সোনার বাংলা এঙপ্রেসের সময়সূচিতেও কিছুটা পরিবর্তন আসতে যাচ্ছে বলে জানা গেছে। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!