Home | দেশ-বিদেশের সংবাদ | খাতুনগঞ্জে পেঁয়াজের আড়তে অভিযান

খাতুনগঞ্জে পেঁয়াজের আড়তে অভিযান

444590_188

নিউজ ডেক্স : চট্টগ্রামের পাইকারী বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের  আড়তে অভিযান  চালাচ্ছে জেলা প্রশাসন।মঙ্গলবার (১ অক্টোবর) বেলা ১১টা থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং মো. আশরাফুল আলম নেতৃত্বে এ অভিযান পরিচালিত হচ্ছে।

জেলা প্রশাসন সুত্রে জানা যায়, পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধির পেছনে কোনো সিন্ডিকেট অথবা  অসাধু ব্যবসায়ীর হাত রয়েছে কিনা তা খতিয়ে দেখতে অভিযান চালানো হচ্ছে। তবে অভিযানের ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।

উল্লেখ্য, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্তের পর একটি সিন্ডিকেট কারসাজি করে পেয়াঁজের বাজার অস্থির করে তােলে।  পেয়াঁজের পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও  রোববার(২৯ সেপ্টেম্বর) রাতে প্রতি কেজি পেঁয়াজের দাম হয় ৮০ টাকা। গতকাল সোমবার(৩০ সেপ্টেম্বর ) ১০০ টাকা পার হয়ে যায় পেঁয়াজের দাম। ৪০ থেকে ৬০ টাকা পর্যন্ত বেড়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ১০০ থেকে ১২০ টাকায়।

চাক্তাই খাতুনগঞ্জের একাধিক ব্যবসায়ীরা জানায়, পেঁয়াজের বাজার অস্থিতিশীল করা হয়েছে। বাজারে প্রচুর পেঁয়াজ মজুদ রয়েছে। প্রতিটি গুদামে রয়েছে পেঁয়াজ। অথচ ব্যবসায়ীরা আড়তে আড়তে মাত্র দু’চার বস্তা পেঁয়াজ নিয়ে বসে আছেন। দর বাড়ানোর জন্য সংঘবদ্ধ সিন্ডিকেট পর্যাপ্ত পেঁয়াজ থাকলেও কৃত্রিম সংকট তৈরি করেছে।

এদিকে এ  অপতৎপরতা ঠেকাতে জেলা প্রশাসনের পক্ষ থেকে জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে। একই সাথে বাজার মনিটরিংও শুরু করা হচ্ছে। জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি গুদামে গুদামে র‌্যাবের অভিযান চলবে।   মিশর এবং চীন থেকে আসা সাড়ে তিন লাখ কেজি পেঁয়াজ নিয়ে জাহাজ চট্টগ্রাম বন্দরে ভিড়েছে। মায়ানমার থেকেও পেয়াঁজ আমদানি করা হচ্ছে।

সূত্র জানিয়েছে, দেশে বর্তমানে বছরে প্রায় ৩২ লাখ টন পেঁয়াজের চাহিদা রয়েছে। এরমধ্যে রোজা এবং কোরবানের ঈদকে সামনে রেখে পেঁয়াজের ব্যবহার কিছুটা বাড়লেও বছরের অন্যান্য সময় প্রতি মাসে গড়ে ২ লাখ ২৫ হাজার টনের মতো পেঁয়াজ লাগে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!