Home | দেশ-বিদেশের সংবাদ | করোনাভাইরাসে মৃত্যু ৫ হাজার ছাড়াল

করোনাভাইরাসে মৃত্যু ৫ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেক্স : করোনাভাইরাসে আক্রান্ত মানুষের প্রাণহানি এখন পাঁচ সহস্রাধিক। বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটির সংক্রমণে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন ৫ হাজার ৮০ জন। আক্রান্তের ঘটনা ১ লাখ ৩৮ হাজার ১৫২টি। তবে আক্রান্তদের মধ্যে ৭০ হাজার ৭১৪ জন সুস্থ হয়েছেন।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আক্রান্ত ও মৃত মানুষের হার কমতে থাকলেও এসব অঞ্চলে তা লাফিয়ে বাড়ছে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, করোনাভাইরাসে গত চার দিনে সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে। যার বেশিরভাগের প্রাণহানি ঘটেছে ইতালিতে। দেশটির সরকার গোটা ইতালিতে অবরুদ্ধ করে রাখলেও প্রতিদিন নতুন করে সেখান থেকে শত শত মানুষের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

ইতালিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ১৮৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে নতুন এই ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ১৬ জনে। দেশটির সিভিল প্রটেকশন এজেন্সি এ তথ্য দিয়ে জানিয়েছে, ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা এখন ১৫ হাজার ১১৩। -জাগো নিউজ

এদিকে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমছেই। গতকাল নতুন করে দেশটিতে মাত্র ২১ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। এছাড়া মৃত্যু হয়েছে ৮ জনের। মোটে দেশটিতে করোনা আক্রান্তের ঘটনা ৮০ হাজার ৮১৪টি। মৃত্যু হয়েছেন ৩ হাজার ১৭৭ জন। এছাড়া ৬৪ হাজার ১৫১ জন সুস্থ হয়েছেন।

মহামারি করোনাভাইরাসে চীন ও ইতালির পর সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। সেখানে করোনা সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা পাঁচশ ছড়িয়েছে। দেশটিতে গতকাল ৮৫সহ ৫১৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত ১১ হাজার ৩৬৪ জন। এরমধ্যে অবশ্য ৩ হাজার ৫২৯ জন এখন সুস্থ।

চীন, ইতালি ও ইরানের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে স্পেনে—৯০ জন, এবং সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়—৭ হাজার ৯৭৯ জন। স্পেনে আক্রান্ত মানুষের সংখ্যাও এখন চার হাজার ছুঁই ছুঁই। যারমধ্যে ৮ জন বাংলাদেশি। যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৪১ জনের, আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৩২।

করোনা শুধু বিশ্বের শত শত দেশের মানুষের স্বাভাবিক জীবনে বিপর্যয় ঘটায়নি, বিপর্যস্ত হয়ে পড়েছে বৈশ্বিক অর্থনীতি, পণ্য পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা। বিশেষ করে আকাশপথে ক্ষতির পরিমাণ হাজার হাজার কোটি ডলার ছাড়িয়েছে। শেয়ারবাজারগুলোর অবস্থা নাজেহাল। বিশ্ব বাণিজ্যে চলছে বিপর্যয়।

এদিকে আজ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোভি ট্রুযো এবং অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী, ইরানের সর্বোচ্চ নেতার আয়াতুল্লাহ খামেনি উপদেষ্টা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্ত্রী আক্রান্ত হওয়ার আগে তাকে নিয়ে ১৪ দিনের আইসোলেশনে চলে গেছেন জাস্টিন ট্রুডো।

এদিবে করোনায় আক্রান্ত হয়ে প্রথমবারের মতো কারও মৃত্যু হয়েছে ভারত ও ইউরোপের দেশ অস্ট্রিয়ায়। বিশ্বের বেশিরভাগ দেশে নানারকম বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। বাতিল কিংবা স্থগিত হয়েছে বিশ্বের বড় বড় সব খেলার আয়োজন। স্প্যানিশ মন্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন, কোয়ারেন্টাইনে উপপ্রধানমন্ত্রী।

প্রাণঘাতী করোনাভাইরাস প্রাদুর্ভাবকে মহামারি ঘোষণা করেছে দিল্লির রাজ্য সরকার। পাশাপাশি সব স্কুল, কলেজ ও সিনেমা হল আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়ছে। বৃহস্পতিবার একথা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কলকাতাতেও স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে ও ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো করোনাভাইরাস পরীক্ষা করিয়েছেন। অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে গত সপ্তাহে সাক্ষাৎ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। তাই তিনিও এখন করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার শঙ্কায় আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!