Home | দেশ-বিদেশের সংবাদ | কঙ্গোতে ট্রেন খাদে পড়ে নিহত ৬০

কঙ্গোতে ট্রেন খাদে পড়ে নিহত ৬০

আন্তর্জাতিক ডেক্স : মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) ট্রেন খাদে পড়ে অন্তত ৬০ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

রাষ্ট্রীয় রেল সংস্থা ও স্থানীয় সূত্রের বরাত দিয়ে রোববার (১৩ মার্চ) এ তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।  

শনিবার বার্তাসংস্থা এএফপি’কে কঙ্গোর এসএনসিসি ট্রেন অপারেটরের পরিকাঠামোর পরিচালক মার্ক মায়োঙ্গা এনদাম্বো বলেন, ট্রেন দুর্ঘটনায় নিহত হয়েছে অন্তত ৬১ জন। এছাড়া দুর্ঘটনায় আহত হয়েছেন ৫২ জন। আহতদের উদ্ধার করা হয়েছে। তবে প্রাদেশিক গভর্নর ফিফি মাসুকাকে উদ্ধৃত করে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ৬০ জন নিহত হয়েছে।

মায়োঙ্গা বলেন, এটি একটি মালবাহী ট্রেন ছিল। দুর্ঘটনায় কিছু লাশ এখনো খাদে পড়ে যাওয়া ওয়াগনের মধ্যে আটকা আছে।  

তিনি আরও বলেন, ট্রেনটি মোট ১৫টি ওয়াগন নিয়ে গঠিত। এর মধ্যে ১২টি খালি ছিল। এটি প্রতিবেশী প্রদেশ লুয়েন থেকে দক্ষিণ ডিআরসির লুয়ালাবা প্রদেশের রাজধানী কোলওয়েজির কাছে খনির শহর তেনকে যাচ্ছিল।  

মার্ক মায়োঙ্গা এনদাম্বো বলেন, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা ৫০ মিনিটে কোলওয়েজি থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে বাইয়োফি নামের গ্রামের কাছে এটি লাইনচ্যুত হয়। সেখানে থাকা খাদে ১৫টি ওয়াগনের মধ্যে সাতটি পড়ে যায়।  

ট্রেনটি উদ্ধারের জন্য সর্বাত্মক চেষ্টা চলছে বলে জানান মায়োঙ্গা। তবে কীভাবে এই দুর্ঘটনা ঘটেছে, সে বিষয়ে তিনি কিছু বলেননি।

এর আগে গত অক্টোবরে একই প্রদেশের মুতশাতশা অঞ্চলের কেনজেনজে শহরে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে ৯ জনের মৃত্যু হয়। আর ২০১৯ সালে কাসাই প্রদেশে একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ২৪ জন নিহত এবং ৩১ জন আহত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!