Home | দেশ-বিদেশের সংবাদ | ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলা, নিহত ১

ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলা, নিহত ১

নিউজ ডেক্স : ইউক্রেনের বন্দরে আটকে পড়া বাংলাদেশ শিপিং কর্পোরেশনের মালিকানাধীন ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজে রকেট হামলা হয়েছে। বাংলাদেশ সময় গতকাল রাত সাড়ে নয়টা নাগাদ রুশ বাহিনীর ছোঁড়া একটি রকেট জাহাজটির ব্রিজে আঘাত হানে। এতে সেখানে কর্মরত জাহাজটির থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হন। এ সময় জাহাজটির ডেকে আগুন ধরে গেলেও সবার সাহসী পদক্ষেপে আগুন নিভিয়ে ফেলা সম্ভব হয়েছে। জাহাজটির ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। তবে ২৮ নাবিক সুস্থ আছেন বলে জানা গেছে।

বিএসসির দায়িত্বশীল একটি সূত্র জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর দুইদিন আগে ইউক্রেনে গিয়ে আটকা পড়ে এমভি বাংলার সমৃদ্ধি। জাহাজটি ইউক্রেনের ওলভিয়া বন্দর থেকে সিরামিক তৈরির কাঁচামাল নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল। ডেনমার্কের মালিকানাধীন সিঙ্গাপুরভিত্তিক ডেল্টা শিপিং লাইন জাহাজটি বিএসসির কাছ থেকে ভাড়া নিয়ে পরিচালনা করছে।

যুদ্ধের মধ্যে আটকে পড়া জাহাজটির ২৯ বাংলাদেশি নাবিক চরম উদ্বেগ ও উৎকন্ঠার মাঝে দিনাতিপাত করছিল। ইতোমধ্যে জাহাজটির নাবিকদের পক্ষ থেকে তাদের উদ্ধার করার আকুতি জানানো হয়েছিল। কিন্তু কৃষ্ণসাগরে রাশিয়ান বাহিনী মাইন ছড়িয়ে রাখায় অন্তত ৬০ নটিক্যাল মাইলের চ্যানেল পাড়ি দেয়া জাহাজটির জন্য সম্ভব হয়নি।

বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট সাজিদ হুসাইন ফেসবুক পোস্টের মাধ্যমেও জাহাজে রকেট হামলা এবং থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমানের মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, অন্যরা সবাই ভালো আছেন। ইউক্রেনের বন্দরে রাশিয়ান হামলায় ৫ টি মাদার ভ্যাসেল কমবেশি ক্ষতিগ্রস্ত হয় বলেও সূত্র জানিয়েছে।

বার্তা সংস্থা বিডিনিউজ জানায় : বিএসসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমোডর সুমন মাহমুদ সাব্বির বুধবার মধ্যরাতে বিডিনিউজকে বলেন, জাহাজের বাকি ২৮ জন অক্ষত আছেন। আগুন নেভানো হয়েছে। জাহাজে খাবারসহ অন্যান্য রসদ পর্যাপ্ত রয়েছে এবং কোনো ঘাটতি নেই। এখন জাহাজের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!