ব্রেকিং নিউজ
Home | উন্মুক্ত পাতা | অামার হৃদয়ই অামার শত্রু

অামার হৃদয়ই অামার শত্রু

528

ফিরোজা সামাদ : অনেক ভেবেচিন্তেই বলছি, সত্যিকার অর্থে প্রতিটি মানুষের হৃদয়ই তার প্রধান শত্রু! মানুষের হৃদয়ের চাওয়া অার পাওয়ার মধ্যে ব্যবধান হলেই মনে ক্ষোভের সঞ্চার ঘটে। অার সেখান থেকেই তৈরি হয় হতাশা ও ক্ষোভের। তখন মানুষের মধ্য থেকে মানুষের প্রধান যে গুণটি ” মানবিকতা ” তা হারিয়ে নির্মমতায় রূপ নেয়। অার সেখানেই সংঘর্ষ শুরু হয়।

মানুষ কখন ঝগড়াকলহে লিপ্ত হয়? যখন তাদের হৃদয়ের দুরত্ব অনেক অনেক বেড়ে যায় আর সেই দুরত্বের কারণেই একে অপরের সাথে চিৎকার চেচামেচি করে কথা বলতে শুরু করে এবং একে অন্যের দোষত্রুটি ধরিয়ে দিয়ে নিজে নির্দোষ থাকতে চেষ্টা করে যায় । তাতে করে সম্পর্কের অবনতি তো ঘটেই, অাবার ক্ষেত্র বিশেষ শত্রুতাও বেড়ে যায় বহুলাংশে । যার পরিণতি ভয়ঙ্কর হতে সময় নেয় না।

অপরদিকে মানুষ যখন একে অপরের প্রতি শ্রদ্ধা, ভালোবাসা ও মমতায় আবদ্ধ থাকে, তখন কিন্তু চিৎকার করে কথা বলতে হয়না। বরং মৃদু ভাষায় গুছিয়ে সুন্দর করে কথা বলে থাকে। কারণ, তখন মানুষের হৃদয়ের কোনো দুরত্ব থাকেই না। হৃদয় হৃদয়ের ভাষা বুঝে ফেলে অনায়াসে। ফলশ্রুতিতে এই শ্রদ্ধা, ভালোবাসা মমতা তখন ক্রমাগত বাড়তে থাকে এবং মুখে নয় চোখে চোখেও নীরব ভাষায় একে অন্যের কথা বুঝতে পারা যায় ।

তাই অামি অাজ থেকে নিজেকে অাবার নতুনরূপে রাগ, অনুরাগ, বিরাগ বিসর্জন দিয়ে অাবিষ্কৃত করতে সচেষ্ট হলাম। বদলে ফেললাম অামার সেই হৃদয়কে। কখনো মানুষের সাথে কোনো দূরত্ব বা অতি ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি না করে মধ্যপথ অবলম্বন করে জীবনের অবশিষ্টাংশ সময়টুকুন অতিবাহিত করতে চেষ্টা করবো, ইনশাআল্লাহ্!

অামি যেনো অামার অঙ্গিকারে সফল হতে পারি সকলের কাছে দোয়া কামনা করছি। মহান অাল্লাহ্ যেনো অামার সহায় থাকেন, অামীন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!