Home | শিক্ষাঙ্গন | অপরিকল্পিতভাবে ৭ কলেজকে অধিভুক্ত করা হয়েছিল : ঢাবি

অপরিকল্পিতভাবে ৭ কলেজকে অধিভুক্ত করা হয়েছিল : ঢাবি

184928DU

নিউজ ডেক্স : পূর্ব প্রস্তুতি ছাড়া অপরিকল্পিতভাবে ঢাকার ৭ কলেজগুলোকে অধিভুক্ত করা হয়েছিল বলে স্বীকার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ শনিবার ঢাবি’র জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ  স্বীকারোক্তি মেলে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব প্রস্তুতি ছাড়া অপরিকল্পিতভাবে হঠাৎ করে ঢাকার সাতটি সরকারি কলেজকে অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে গ্রহণের ফলে অসুবিধা সৃষ্টি হয়েছে।

ওই কলেজগুলো হলো-ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও তিতুমীর কলেজ।

এতে আরো বলা হয়, তবে স্বতন্ত্র লোকবল ও ব্যবস্থাপনা দ্বারা অধিভুক্ত বা উপাদানকল্প শিক্ষা প্রতিষ্ঠানসমূহের একাডেমিক কার্যক্রম পরিচালিত হবে বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা ও সামগ্রিক কার্যক্রম বাধাগ্রস্থ হবে না।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আশ্বস্ত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “স্বতন্ত্র লোকবল ও ব্যবস্থাপনা দ্বারা অধিভুক্ত বা উপাদানকল্প শিক্ষা প্রতিষ্ঠানসমূহের একাডেমিক কার্যক্রম পরিচালিত হবে বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা ও সামগ্রিক কার্যক্রম বাধাগ্রস্ত হবে না।”

অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের সব কার্যক্রম নিজ নিজ ক্যাম্পাসে পরিচালিত হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, “এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো পরিচয়পত্র দেওয়া হবে না; তারা পূর্বের ন্যায় নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরিচয়পত্র গ্রহণ করবে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসন, পরিবহন, স্বাস্থ্যসেবা, পাঠাগার প্রভৃতির কোনোটিই ব্যবহার করার সুযোগ তাদের নেই। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শুধু এ বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্রধারী শিক্ষার্থীদের জন্যই উন্মুক্ত।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!