ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | অক্টোবরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সম্প্রচার

অক্টোবরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সম্প্রচার

1-16-1

নিউজ ডেক্স : বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে পরীক্ষামূলক সম্প্রচার সফলভাবে সম্পন্ন হয়েছে। অক্টোবরে দ্বিতীয় সপ্তাহ থেকে বাণিজ্যিক সম্প্রচারে যাওয়ার পরিকল্পনা করছে স্যাটেলাইট পরিচালনাকারী কোম্পানি বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল)। সাম্প্রতি বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে দক্ষিণ এশিয়ার শীর্ষ ফুটবল প্রতিযোগিতা সাফ চ্যাম্পিয়নশিপের পরীক্ষামূলক সম্প্রচার হয়। এখন হতে বাংলাদেশ টেলিভিশন স্যাটেলাইটের মাধ্যমে সব সম্প্রচার করবে। অন্য কোনো স্যাটেলাইটের ওপর নির্ভর করতে হবে না। সোমবার একথা জানান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

তিনি বলেন, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে বাণিজ্যিক সম্প্রচারের পরিকল্পনা রয়েছে। সম্প্রচারের জন্য বছরে বিটিভির ছয় থেকে সাত কোটি টাকা খরচ হত। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার করায় এখন থেকে এই টাকা সাশ্রয় হবে। দেশের টাকা দেশেই থাকবে।

সাবেক এই টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, পরীক্ষামূলক সম্প্রচারের প্রথম ধাপটা সাফল্যের সঙ্গে শেষ করায় স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রমের দিকে এগিয়ে যাচ্ছে বিসিএসসিএল। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে বাণিজ্যিক সম্প্রচারের পরিকল্পনা নিয়েছে বিসিএসসিএল। বাণিজ্যিক কার্যক্রমের আগে স্যাটেলাইট নির্মাতা প্রতিষ্ঠান থ্যালাস আরও একটি টেকনিক্যাল টিম পরীক্ষা চালাবে। এরপর বিসিএসসিএলের কাছে হস্তান্তর করা হবে স্যাটেলাইট।

উল্লেখ্য, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট হতে ব্রডকাস্ট সুবিধা নিতে সবগুলো বেসরকারি টেলিভিশন চ্যানেলকে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে তথ্য মন্ত্রণালয়। সব মিলে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে খরচ হয়েছে দুই হাজার ৭৬৫ কোটি টাকা। সাত বছরে এই খরচ তুলে আনা যাবে বলে আশাবাদী সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!