Home | দেশ-বিদেশের সংবাদ | ৬ জেলার ১৬৩ ইউপি ভোট স্থগিত

৬ জেলার ১৬৩ ইউপি ভোট স্থগিত

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় দেশের ৬টি জেলার ১৬৩টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার ৮২তম কমিশন বৈঠক শেষে বৃহস্পতিবার (১০ জুন) নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য দেন। বাংলানিউজ

তিনি বলেন, ২১ জুন নির্বাচনের জন্য নির্ধারিত ৩৬৭টি ইউনিয়ন পরিষদের মধ্যে করোনার উচ্চঝুঁকি সম্পন্ন এলাকা খুলনা বিভাগের সব ইউনিয়ন পরিষদ, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ইউনিয়ন পরিষদসহ মোট ১৬৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

এর মধ্যে বাগেরহাট জেলায় ৬৮টি, খুলনা জেলায় ৩৪টি, সাতক্ষীরা জেলায় ২১টি, নোয়াখালী জেলায় ১৩টি, চট্টগ্রাম জেলায় ১২টি এবং কক্সবাজার জেলায় ১৫টি ইউনিয়ন পরিষদ।

এছাড়া নির্বাচনের তফসিল ঘোষিত ১১টি পৌরসভার মধ্যে দিনাজপুর জেলা সেতাবগঞ্জ ও ঝালকাঠি জেলার ঝালকাঠি পৌরসভার নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। অন্য ৯টি পৌরসভা করোনার উচ্চঝুঁকি সম্পন্ন এলাকা হওয়াতে এসব পৌরসভার নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

ভোটে প্রার্থী সমর্থকদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি প্রতিপালন করে নির্বাচনী কার্যক্রম পরিচালনা ও প্রচার-প্রচারণা করার জন্য নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে।

গত ৭ মার্চ দেশের ৩৭১টি ইউপি নির্বাচন ও ১১টি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনে ভোটগ্রহণের জন্য ১১ এপ্রিল তারিখ দেয় ইসি। কিন্তু করোনা মহামারির পরিস্থিতি অবনতি হওয়ায় ভোটের ১০ দিন আগে স্থগিত করে ইসি।

পরবর্তীতে গত ২ জুন পুনরায় ভোট করার জন্য ২১ জুন তারিখ দেয় ইসি। এতে আপত্তি জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর। এ পরিপ্রেক্ষিতে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ উচ্চঝুঁকিতে থাকা এলাকাগুলোতে ভোট না করার জন্য ইসিতে চিঠি দেয়। সেই চিঠির প্রেক্ষিতে কমিশন কিছু ভোট স্থগিত করলো।

এদিকে চারটি ইউপির ভোট আগামী ২৮ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ফলে আগামী ২১ জুন ২০৪টি ইউপি, ২টি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের ভোটগ্রহণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!