ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ২৮ মার্চ হজ যাত্রীদের নিবন্ধন শুরু

২৮ মার্চ হজ যাত্রীদের নিবন্ধন শুরু

full_204408307_1470466902

নিউজ ডেক্স : চলতি মৌসুমে হজের নিবন্ধন ২৮ মার্চ থেকে শুরু হচ্ছে। হজ গমনেচ্ছুকদের মধ্যে যারা প্রাক নিবন্ধন করেছেন তারা ২৮ মার্চ থেকে ৩০মার্চ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন। বুধবার ধর্ম মন্ত্রণালয়ের নিবন্ধন সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি  জারি করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছর বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত রয়েছে। নির্ধারিত কোটার মধ্যে ২ হাজার ৬০৪ জন হজ গাইড ও হজ এজেন্সি ব্যবস্থাপনার জন্য সাড়ে ৮০০ জন মোনাজ্জেম সরাসরি নিবন্ধন করবেন।

অবশিষ্ট ১ লাখ ১৩ হাজার ৭৪৪ টি খালি কোটা প্রাক নিবন্ধনের ক্রমানুসারে পূরণ করা হবে। এজন্য জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধনের সিরিয়াল ২ লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত প্রাক নিবন্ধিতকে ২০১৭ সালের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করেছে ধর্ম মন্ত্রণালয়।

এছাড়া হজ প্যাকেজে ঘোষিত ১ লাখ ৫৬ হাজার ৫৩৭ টাকার মধ্যে ২৮ হাজার ৭৫২ টাকা নেয়া হয়। সিটি চেক ইন, জম জম পানি, শতকরা ১ভাগ হারে অতিরিক্ত বাড়ি ভাড়া ও ব্যাংক গ্যারান্টি সৌদি হজ মন্ত্রণালয়ের অনুকূলে, ব্যাংক গ্যারান্টি সৌদি জেনারেল কার সিন্ডিকেটের  অনুকূলে, স্থানীয় সার্ভিস চার্জ, হজযাত্রীদের কল্যাণ তহবিল, হজ যাত্রীদের জন্য ট্রলি ব্যাগ ও প্রশিক্ষণ ফি বাবদ আট হাজার ৪০১ টাকা কেটে অবশিষ্ট ২০ হাজার ৩৫১ টাকা সংশ্লিষ্ট এজেন্সির নিবন্ধিত হজযাত্রীর সংখ্যার বিপরীতে স্ব  স্ব এজেন্সির হিসেবে  ফেরত দেয়া হবে।

একই সঙ্গে হজ এজেন্সির মাধ্যমে তাদের স্ব স্ব ব্যাংক হিসেবে নিবন্ধন ভাউচারের মাধ্যমে বিমান ভাড়া বাবদ ১ লাখ ২৪ হাজার ৭২৩ টাকা জমা দিতে হবে।

ব্যাংকে গচ্ছিত টাকার মধ্যে হজ প্যাকেজে ঘোষিত বিমান ভাড়া কেবলমাত্র বিমান টিকিট ক্রয়ের জন্য সংশ্লিষ্ট ব্যাংক থেকে এয়ারলাইন্সের অনুকূলে পে অর্ডারের মাধ্যমে পাঠাতে হবে। হজ এজেন্সি টিকিটের টাকা অন্য কাজে উত্তোলন করতে পারবে না। ই-ব্যবস্থাপনার সঙ্গে সমন্বয়ের জন্য বেসরকারি হজ যাত্রীদের পাসপোর্ট স্ক্যান করে নিবন্ধন করতে হবে।

উল্লেখ্য, সৌদি আরবে প্রদেয় বিভিন্ন সার্ভিস চার্জ ও পরিবহন ফি এবং জেদ্দা, মক্কা, মদিনা ও আল মাশায়ের যাতায়াতের পরিবহন সেবা ইত্যাদি নিজ নিজ এজেন্সি আইবিএএন হিসেবের মাধ্যমে সৌদি সরকারের মাধ্যমে নির্ধারিত অর্থ  (সৌদি রিয়েল) সরাসরি পরিশোধ করবে।

প্রকাশিত সিরিয়ালের বাইরে কারও কাছ থেকে হজ প্যাকেজের অবশিষ্ট টাকা নেয়া যাবে না বলে হুঁশিয়ারি দেয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*